June 22, 2024, 11:30 pm

চোখ দেখেই বলা যাবে মৃত্যুর ঝুঁকি কতটা: গবেষণা

যমুনা নিউজ বিডি: কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে একজন মানুষ কতটা মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন তা চোখের রেটিনা পর্যবেক্ষণ করে বলে দেওয়া যাবে। অস্ট্রেলিয়ার একদল গবেষক কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে এ কাজটি করছেন।

বিজ্ঞানবিষয়ক সংবাদমাধ্যম সায়েন্স অ্যালার্টের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। অস্ট্রেলিয়ার সেন্টার ফর আই রিসার্চের (সিইআরএ) ঐ গবেষকরা এ বিষয়ে পিয়ার রিভিউড জার্নাল ব্রিটিশ জার্নাল অব অপথ্যালমোলজিতে একটি নিবন্ধ প্রকাশ করেছেন।

এতে বলা হয়েছে, ২ জন মানুষের বয়স সমান হলেই যে তাদের শরীর সমানভাবে বুড়ো হচ্ছে তা নয়। এক্ষেত্রে কে আগে বুড়ো হচ্ছেন তা চোখের রেটিনা পর্যবেক্ষণ করে নির্ধারণ করা যাবে।

এই মডেলের ভবিষ্যদ্বাণীর বিষয়টি সাধারণ পর্যবেক্ষণের পরিপ্রেক্ষিতে করা। তবে মানুষের অন্যান্য শারীরিক কারণ ব্যক্তির মৃত্যুর ওপর কেমন প্রভাব ফেলতে পারে সে বিষয়টি এখানে আমলে নেয়া হয়নি।

২০২২ সালে প্রথম এই মেশিন লার্নিং মডেলটি নিয়ে কাজ শুরু হয়। গবেষকদের দাবি, এই মেশিন লার্নিং মডেলের অ্যালগরিদম এতটাই নিখুঁত যে সাড়ে ৩ বছর সময়সীমার মধ্যে এটি যুক্তরাজ্যে মধ্যবয়সী ও বয়স্ক ৪৭ হাজার মানুষের সম্ভাব্য মৃত্যু ঝুঁকি প্রায় নির্ভুলভাবে বলে দিতে পারবে।

এই গবেষণা থেকে বোঝা যাচ্ছে বয়স বাড়ার সঙ্গে মানুষের চোখের রেটিনাও ক্ষতিগ্রস্ত হতে থাকে। কারণ, চোখের এই অংশটিতে রক্ত ও স্নায়ুতন্ত্রের মতো জটিল নালিগুলো যুক্ত থাকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD