August 8, 2022, 5:09 pm

আগের ভুল নতুন করে আমরা করতে পারব না: এরদোগান

যমুনা নিউজ বিডিঃ তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান রোববার বলেছেন, যে সকল দেশ ন্যাটোতে যোগ দিতে চায় কিন্তু আবার জঙ্গীবাদকে মদদ দেয় তাদেরকে ন্যাটোর সদস্য করে নিতে আমরা ‘সায়’ দিতে পারব না।

আজারবাইজান সফর শেষে তুরস্কে ফেরার পর প্রেসিডেন্ট এরদোগান সাংবাদিকদের বলেন, গত সপ্তাহে ফিনল্যান্ড ও সুইডেনের প্রতিনিধিদের সঙ্গে যে আলোচনা হয়েছে ‘সেটি প্রত্যাশা অনুযায়ী হয়নি’।

তিনি জানান, ফিনল্যান্ড ও সুইডেন এ আলোচনা থেকে ফলাফল প্রত্যাশা করেছিল। কিন্তু তারা তুরস্কের দাবি দাওয়ার ক্ষেত্রে কোনো পদক্ষেপ নেয়নি।

এরদোগান দাবি করেছেন, সুইডেনের রাজধানী স্টকহোমের রাস্তায় জঙ্গীরা ঘুরে বেড়াচ্ছে আর তাদের ‘নিরাপত্তা দিচ্ছে সুইডেনের পুলিশ বাহিনী’।

তিনি জানান, যে সকল দেশ জঙ্গীবাদকে মদদ দেয় তাদেরকে ন্যাটোতে যোগ দিতে তুরস্ক সায় দিতে পারবে না। কারণ এর আগেও এমন দেশকে ন্যাটোতে যুক্ত করতে সম্মতি দিয়েছিলেন যারা ঠিক হয়নি।

এ ব্যাপারে এরদোগান বলেন, যেসব দেশ জঙ্গীদের মদদ ও  আশ্রয় দেয় তাদের ন্যাটোতে যুক্ত করে আমরা আগে যে ভুল করেছিলাম সেটি আবার করতে পারব না। এটি একটি নিরাপত্তা সংগঠন।

তুরস্কের প্রেসিডেন্ট আরও জানান, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সঙ্গে আলাদাভাবে কথা বলবেন এবং আলোচনার মাধ্যমে যুদ্ধ থামানোর আহ্বান জানাবেন।

এদিকে তুরস্কের দাবি, ফিনল্যান্ড ও সুইডেন পিকেকে ও ওয়াইপিজি নামে কুর্দিস সন্ত্রাসী সংগঠনগুলোকে অস্ত্র ও আর্থিক সহায়তা দেয়। এ সন্ত্রাসী সংগঠনগুলো ৮০র দশক থেকে তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ করছে।

সূত্র: ডেইলি সাবাহ

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD