April 29, 2024, 1:53 am

জ্বর হলে যেসব কারণে খেতে পারেন তেঁতুল

যমুনা নিউজ বিডি: স্বাদে টক তেঁতুলে রয়েছে গুণের ভাণ্ডার। ওষুধি গুণে এর কোনো তুলনা নেই। আয়ুর্বেদিক শাস্ত্র অনুযায়ী বহু রোগের প্রতিকার হিসাবে কাজ করতে পারে তেঁতুল। জ্বর, ম্যালেরিয়া কন্সিটেপেশন দূর করতে সাহায্য করে তেঁতুল। ঐতিহ্যবাহী চিকিৎসাশাস্ত্রে তেঁতুলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এটি সাধারণত ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, জ্বর এবং ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হতো। প্রাচীনকালে তেঁতুলের ছাল এবং পাতা ক্ষত নিরাময়ের জন্য ব্যবহৃত হত। তেঁতুলের পলিফেনলগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। এগুলো হৃদ্‌রোগ, ক্যান্সার এবং ডায়াবেটিসের মতো রোগ থেকে রক্ষা করতে পারে।

ধাতব পালিশ হিসাবেও ব্যবহার করা যেতে পারে তেঁতুল। এতে রয়েছে টারটারিক অ্যাসিড, যা কপার ও ব্রোঞ্জ থেকে দাগ দূর করতে সাহায্য করে। তেঁতুলের অনেক পুষ্টিগুণ রয়েছে। এক কাপ তেঁতুলে ২৬ শতাংশ ম্যাগনেশিয়াম, ১৬ শতাংশ পটাশিয়াম, ১৯ শতাংশ আয়রন, ৭ শতাংশ ক্যালসিয়াম, ১১ শতাংশ ফসফরাস রয়েছে।

তেঁতুলে ৬ গ্রাম ফাইবার, ৩ গ্রাম প্রোটিন এবং ১ গ্রামেরও কম ফ্যাট রয়েছে। এটি মোট ২৮৭ গ্রাম ক্যালোরি রয়েছে। এই ফলে প্রচুর প্রাকৃতিক চিনি থাকে। এটিতে পলিফেনলও রয়েছে, যা প্রাকৃতিকভাবে উদ্ভিদ যৌগ যা স্বাস্থ্যের উপকার করে।

তাদের মধ্যে অনেকগুলি শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে।এই ফলটি বিভিন্ন উপায়ে হার্টের স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে। এটিতে ফ্ল্যাভোনয়েডের মতো পলিফেনল রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD