August 15, 2022, 7:07 pm

রাজশাহীতে অপরিকল্পিত পুকুর খননে জলাবদ্ধতায় হাজারো লাখেরাজ সম্পত্তি

রাজশাহী প্রতিনিধিঃ রাজশাহীর পুঠিয়ায় অপরিকল্পিত পুকুর খননে জলাবদ্ধতায় হাজারো লাখেরাজ সম্পত্তি আজ অনাবাদি জমিতে পরিণত হচ্ছে। রাজনৈতিক নেতা ছত্রছায়ায় প্রভাবশালীরা পুকুর খননের নীল নকশা এঁকেই চলেছে। পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের সড়গাছী বিলে প্রায় ১৪ একর জমিতে প্রকাশ্য দিবালোকে জোরেশোরে চলছে ফসলি জমিতে পুকুর খনন। দিনরাত ৪ টি খননযন্ত্রের সাহায্যে চলছে খনন কার্য। আর এই পুকুর খননের মূলহোতা হলেন, পার্শ্ববর্তী বাগমারা উপজেলার তাহেরপুর পৌর এলাকার প্রভাবশালী আসাদুল ইসলাম। স্থানীয় প্রশাসনের সাথে রয়েছে তাঁর সখ্যতা। আশপাশে লোক দেখানো ২/১ একটি অভিযান পরিচালিত হলেও, অভিযানের পূর্বেই তাঁর কাছে চলে যায় আগাম গোপন বার্তা। সে কারণে আসাদুল ইসলাম এর মতো মূল পরিকল্পনাকারীরা থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাহিরে।

সূত্রে জানা গেছে, জেলার পুঠিয়া, দুর্গাপুর,বাগমারা, মোহনপুর সহ কয়েকটি উপজেলায় ফসলি জমিতে পুকুর খননে রয়েছে মহামান্য হাইকোর্টের নিষেধাজ্ঞা। প্রভাবশালীরা প্রতিনিয়ত সরকারি নিদর্শনা অমান্য করে অপরিকল্পিত পুকুর খনন করেই চলেছেন। যার জন্য সামান্য বৃষ্টিতে সৃষ্ট হয় জলাবদ্ধতা। অপর দিকে ট্রাক্টরে করে পুকুরের মাটি বহনের ফলে গ্রামীণ অবকাঠামো নষ্ট হচ্ছে।

শুধু কী তাই ? লাখেরাজ সম্পত্তির টপ সয়েল কেটে নেয়ার ফলে ভূমি হারাচ্ছে উর্বরতা শক্তি। এ ভাবে চলতে থাকলে এমন একদিন আসবে যে, দিন দেশ পড়বে তীব্র খাদ্য সংকটে। ভুক্তভোগী কৃষকরা বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়ে ও পাচ্ছেন না কোন সুফল। তাঁরা ঊর্ধ্বোতন কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মোঃ মাসুদ রানার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ফসলি জমি নষ্ট করে পুকুর খনন করলে পুকুর খননের এবং খননকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের উপসচিব (সায়রাত-১) মোঃ তাজুল ইসলাম মিয়ার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি আপনার নিউজ পড়েছি আমি রাজশাহী জেলা প্রশাসকের সাথে কথা বলবো কেন ফসলি জমি নষ্ট করে পুকুর খনন করা হচ্ছে। কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না কেন সেই বিষয়েও আমি কথা বলব রাজশাহী
জেলা প্রশাসকের সাথে।

এসব অবৈধ পুকুর খননের বিষয় রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সাথে কথা বললে তিনি জানান, দ্রুত এসব অবৈধ পুকুর খননের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD