July 6, 2022, 10:25 pm

ইউক্রেনে ভয়াবহ গোলা বর্ষণে শিশুসহ নিহত ৯

যমুনা নিউজ বিডিঃ ইউক্রেনের খারকিভ শহরে গোলা বর্ষণ করেছে রাশিয়া। এতে শিশুসহ অন্তত ৯ জন নিহতের দাবি করেছে কিয়েভ। খবর এএফপির। বৃহস্পতিবার (২৬ মে) ইউক্রেনের খারকিভ শহরে দফায় দফায় কামানের গোলা হামলা চালায় রাশিয়া।

খারকিভের গভর্নর ওলেগ সিনেগুবগ সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান, রাশিয়ার গোলা বর্ষণে নয়জন বেসামরিক মারা গেছে। এর মধ্যে পাঁচ মাস বয়সী এক শিশু রয়েছে। শিশুটির বাবাও মারা গেছেন। তবে মা গুরুতর আহত হয়েছেন।

তিনি বলেন, এ ঘটনায় আরও ১৯ জন বেসামরিক আহত হয়েছেন। খারকিভের তিনটি এলাকায় রুশ বাহিনী এ হামলা চালায়। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। তবে রাশিয়ার দাবি, ইউক্রেনীয় সেনাদের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলেও অভিযান আরো জোরদার করেছে রুশ সেনারা। এরই মধ্যে অঞ্চলটিতে ৪০টির বেশি শহর রাশিয়ার গোলার আঘাতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এদিকে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে দেখা দেয়া বিভক্তি নিয়ে তীব্র নিন্দা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, ‘রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা দিতে আর কত দেরি করবে ইউরোপিয়ান ইউনিয়ন? রাশিয়ার ব্যাংকিং ব্যবস্থাও এখন পর্যন্ত পুরোদমে কাজ করে যাচ্ছে। এসব বন্ধ হচ্ছে না কেন আমি জানতে চাই। তবে যারা এরই মধ্যে নিষেধাজ্ঞা দিতে রাজি হয়েছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি ‘

ইউক্রেনের ইরপিন ও বুচা শহর পরিদর্শন করে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার প্রতি বিশ্বের দৃষ্টিভঙ্গি বদলে গেছে।

অন্যদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। এ সময় পুতিন বলেন, নিষেধাজ্ঞা তুলে নিলে বিশ্বে খাদ্য সংকট এড়াতে অবদান রাখবে মস্কো।

 

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD