May 19, 2024, 11:32 am

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নবম প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত

যমুনা নিউজ বিডিঃ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দুদিনব্যাপী নবম প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়েছে। গত ১৭ ও ১৮ মে হাওয়াইয়ের হনলুলুতে এ সংলাপ অনুষ্ঠিত হয়। বুধবার (২৫ মে) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিএর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সংলাপ দ্বিপক্ষীয় প্রতিরক্ষা এবং সামরিক সহযোগিতার বিষয়ে বিস্তৃত আলোচনার সুযোগ সৃষ্টি করবে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আন্তরিক ও নিবিড় প্রতিরক্ষার সম্পর্ক বিদ্যমান। এটা স্পষ্ট যে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের প্রতিরক্ষা উন্নয়ন ও প্রশিক্ষণে তাদের সহযোগিতা অব্যাহত রাখবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিবছর বাংলাদেশ সশস্ত্রবাহিনীর অনেক সদস্য যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে থাকেন। দুই দেশের সশস্ত্রবাহিনী জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এবং সন্ত্রাসবিরোধী লড়াইয়ে একসঙ্গে কাজ করছে। এই সংলাপ দুই দেশের মধ্যে বৈশ্বিক ও আঞ্চলিক নিরাপত্তা, প্রযুক্তি, প্রতিরক্ষা সরঞ্জাম, দুর্যোগ ব্যবস্থাপনা, শান্তিরক্ষা কার্যক্রম, প্রশিক্ষণ, পরিদর্শন ও যৌথ মহড়া ইত্যাদি ক্ষেত্রে প্রতিরক্ষা ও সামরিক সহযোগিতা বাড়াবে।

সংলাপে সশস্ত্রবাহিনী বিভাগের অপারেশনস ও পরিকল্পনা পরিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মদ মসিহুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিরা অংশ নেন। আর যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ইন্দো প্যাসিফিক কমান্ডের স্ট্রাটেজিক প্ল্যান ও পলিসি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল থমাস জে. জেমস।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD