February 29, 2024, 2:28 pm

News Headline :
বিএনপি বিদেশিদের ওপর নির্ভর করে না: মঈন খান শিক্ষক মুরাদের বিরুদ্ধে শ্লীলতাহানির প্রাথমিক সত্যতা মিলেছে : ডিএমপি ১০ দিনের সফরে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স যাচ্ছেন গণপূর্তমন্ত্রী ভিকারুননিসার শিক্ষক মুরাদের বিরুদ্ধে ছাত্রী নিপীড়নের প্রমাণ পেয়েছে পুলিশ প্রযুক্তিনির্ভর অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘লাভ লাইন’-এ মুগ্ধতা ছড়াচ্ছেন তারা গাজায় অভিযানে ২৩৮ ইসরায়েলি সেনা নিহত ড. ইউনূসকে আপিল করতে ৫০ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট বিএনপির অবশিষ্ট কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির আহ্বান জাতিসংঘের ভোজ্য তেল ক্রয়-বিক্রয়ে অনিরাপদ ড্রাম ব্যবহার বন্ধে কর্মশালা

বগুড়ার ১০ লাখ শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে নতুন কারিকুলামের বিনামূল্যের বই

স্টাফ রিপোর্টার: বগুড়ায় সোমবার প্রায় দশ লাখ শিক্ষার্থীর হাতে বিনামূল্যের নতুন বই তুলে দেওয়া হবে। বছরের প্রথম দিনেই নতুন কারিকুলামে কড়কড়ে নতুন বইয়ের গন্ধ পেতে উৎসুক হয়ে রয়েছে শিক্ষার্থীরা। বই বিতরণ উৎসব উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বগুড়া জেলার প্রাক-প্রাথমিক থেকে নবম (মাদ্রাসা ও কারিগরি এবং ইংরেজি মাধ্যম) শ্রেণি পর্যন্ত ৯ লাখ ৪৪ হাজার ৩৯০জন শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা রয়েছে ৬৭ লাখ ৬৯ হাজার ৭০৪পিস বইয়ের। চাহিদার বিপরীতে গতকাল বছরের শেষ দিন পর্যন্ত জেলায় বই এসেছে ৫৯ লাখ ২৫ হাজার ৬১৯টি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানিয়েছে প্রাথমিক (প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি) শ্রেণির ৪ লাখ ৭৭ হাজার ২৪৬জন শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা রয়েছে ২০ লাখ ৭০ হাজার ১৮০টি। বিতরণের জন্য ইতোমধ্যে শতভাগ বই’ই চলে এসেছে বলে জানিয়েছে ওই দপ্তর। গত কয়েক বছরের মধ্যে এবারই বছরের প্রথম দিনেই প্রাথমিকের শিক্ষার্থীরা শতভাগ বই পাবে।

অপরদিকে মাধ্যমিক শিক্ষা অফিস জানিয়েছে ষষ্ঠ থেকে নবম (দাখিল, এবতেদায়ী, কারিগরী, ট্রেড ও ইংরেজি ভার্সন) শ্রেণির ৪ লাখ ৬৭ হাজার ১৪৪জন শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা রয়েছে ৪৬ লাখ ৯৯ হাজার ৫২৪ পিস বইয়ের। এর বিপরীতে গতকাল পর্যন্ত বইয়ের প্রাপ্তি ছিল ৩৮ লাখ ৫৫ হাজার ৪৩৯পিস বইয়ের। অর্থাৎ মোট চাহিদার ৮২দশমিক ০৪ শতাংশ বই বগুড়ায় এসেছে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ হযরত আলী জানান, জেলায় ষষ্ঠ থেকে নবম শ্রেণির ২ লাখ ৬২ হাজার ৩৬০জন শিক্ষার্থীর জন্য বই’র চাহিদা রয়েছে ২৮ লাখ, ৫০ হাজার ৮৫১টি। আজ বছরের শেষদিন পর্যন্ত মাধ্যমিক শ্রেণির জন্য বই এসেছে ২৩ লাখ ২২ হাজার ২৫৮টি। ষষ্ঠ থেকে নবম শ্রেণির ইংরেজি ভার্সনের ১ হাজার ৪৬৬জন শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা রয়েছে ১৭ হাজার ৯৩০পিস।

এরমধ্যে বই এসেছে ১০ হাজার ৬৯৪টি। দাখিল স্তরের ৯০ হাজার ৯৮৬ জন শিক্ষার্থীর জন্য বই’র চাহিদা রয়েছে ৯ লাখ ৯৯ হাজার ৪০৫পিস বই। এর বিপরীতে বই এসেছে ৭ লাখ ৮২ হাজার ১৭৫পিস বই। ইবতেদায়ী স্তরে ৯৭ হাজার ৫২৪ জন শিক্ষার্থীর জন্য বই’এর চাহিদা ৬ লাখ ৯৫হাজার ৯৮৮ পিস।

এর বিপরীতে শতভাগ বই ইতোমধ্যে চলে এসেছে। এসএসসি ভোকেশনাল স্তরের ৭ হাজার ২১৪জন শিক্ষার্থীর জন্য বই’র চাহিদা ৯২হাজার ৬২৫ পিস বই। এর বিপরীতে বই এসেছে ৪১ হাজার ৯২৪টি। দাখিল ভোকেশনালে ১৮০জন শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা রয়েছে ১ হাজার ৯৭০টি।

চাহিদার বিপরীতে আজ পর্যন্ত কোন বই বগুড়ায় পৌঁছায়নি। ট্রেডে’র ৭ হাজার ৪১৪ জন শিক্ষার্থীর জন্য ৪০ হাজার ৭৫৫ পিস’ বইয়ের চাহিদার বিপরীতে ২ হাজার ৪শ’ পিস বই এসেছে। অর্থাৎ ট্রেডে’র জন্য বই প্রাপ্তির হার মাত্র ৫ দশমিক ৮৯ভাগ।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আসাদুজ্জামান জানান, এবার বছরের প্রথম দিনই প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শ্রেণির সকল শিক্ষার্থীর হাতে সব বই দেওয়া হবে। কারণ ইতোমধ্যে শতভাগ বই তারা স্কুলে স্কুলে পৌঁছে দিয়েছেন। জেলা শিক্ষা অফিসার মোঃ হজরত আলী জানান, শুধুমাত্র দাখিল ভোকেশনাল ও ট্রেডের শিক্ষার্থীদের জন্য চাহিদার বিপরীতে বই কিছুটা কম এসেছে। অন্যান্য স্তরে মতকরা ৮০ভাগ বই চলে এসেছে।

তিনি আরও জানান, ২০২৪ সাল থেকে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে নতুন কারিকুলাম অনুযায়ী পড়ানো হবে। নতুন কারিকুলামে চতুর্থ বিষয় নেই। এছাড়া কোন ক্লাসেই ১০টার বেশি বিষয় পড়ানো হবে না। বছরের প্রথম দিন সোমবার সকাল সাড়ে ৯টায় বগুড়া বিয়াম মডেল স্কুল এ্যান্ড কলেজে বই উৎসবের প্রথম আনুষ্ঠানিক উদ্বোধন হবে। এরপর ঝোপগাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD