February 22, 2024, 10:44 am

বগুড়ায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

ষ্টাফ রিপোর্টার: ‘প্রবাসী কর্মীরা উন্নয়নের অংশীদার, সমুন্নত রাখবো তাদের অধিকার’ প্রতিপাদ্যতে বগুড়ায় নানা আয়োজনে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২৩। জেলা প্রশাসন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং টিটিসি, বগুড়ার আয়োজনে দিবসটিতে সকাল সাড়ে নয়টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‍্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে যার নেতৃত্বে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মেজবাউল করিম।

র‌্যালি শেষে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, বগুড়ার ওরিয়েন্টেশন কক্ষে দিবসটি উপলক্ষ্যে প্রতি বছরের ন্যায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শতাধিক প্রবাস গমণেচ্ছু কর্মীদের নিয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের প্রবাসী কল্যাণ শাখার সহকারী কমিশনার নাহিয়ান মুনসীফ।

এসময় তিনি দেশের অর্থনীতিতে অভিবাসীদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করে অভিবাসীদের উপার্জিত অর্থের সঠিক বিনিয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরেন আর সভাপতির বক্তব্যে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বগুড়ার সহকারী পরিচালক আতিকুর রহমান মধ্যম আয়ের দেশ থেকে উন্নত বাংলাদেশ বিনির্মাণের পথে অভিবাসী কর্মীদের রেমিটেন্সযোদ্ধা হিসাবে আখ্যায়িত করে দেশের নিরিখে বগুড়া জেলার অভিবাসনের চিত্র তুলে ধরেন।

২০০৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বগুড়া জেলা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ১,৪৪,২৮৭ জন অভিবাসী হয়েছেন। বৈদেশিক অভিবাসনের ক্ষেত্রে ২০২২ সালে বগুড়া জেলার অবস্থান ৬৪ জেলার মধ্যে ২৩তম হলেও বর্তমান বছরে ১৭তম অবস্থানে উন্নীত হয়েছে। উত্তরবঙ্গের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলার মধ্যে বৈদেশিক অভিবাসনে বগুড়াই সবার উপরে।

এছাড়াও সভায় বিশেষ অতিথির বক্তব্যে টিটিসি বগুড়ার অধ্যক্ষ সুশান্ত কুমার রায় বলেন দক্ষতা নজিরে সম্পদ, দক্ষ মানুষ দশেরে সম্পদ। তাই আমরা যেন দক্ষ হয়ে বিদেশ যাই, অর্থ সম্মান দুইই পাই। এক্ষেত্রে টিটিসি সর্বদা পাশে থাকবে। সভায় অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন ওয়েলফেয়ার সেন্টার, বগুড়ার কাউন্সিলর আতিকুর রহমান এবং আল ফারিয়া রিক্রুটিং এজেন্সি, বগুড়ার প্রোপ্রাইটর আলীমান হাকিম খোকা প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD