February 22, 2024, 11:11 am

বগুড়ায় বুদ্ধিজীবী দিবসে ছাত্র ইউনিয়ন ও উদীচীর আলোর মিছিল ও আলোচনা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও উদীচী বগুড়া জেলা সংসদের উদ্যোগে আলোর মিছিল অনুষ্ঠিত হয়েছে। আজ ১৪ ই ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টায় মিছিলটি ছাত্র ইউনিয়ন জেলা কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
মিছিল শেষে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা কার্যালয়ে উদীচী বগুড়া জেলা সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদুস সোবহান মিন্নুর সভাপতিত্বে এবং ছাত্র ইউনিয়ন বগুড়ার সাধারণ সম্পাদক বায়েজিদ রহমান এর সঞ্চালনায় আলোচনা করেন সিপিবি বগুড়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্না, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, কৃষক সমিতি বগুড়া জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার পাল, উদীচী বগুড়ার সহ-সভাপতি এ্যাড. লুৎফর রহমান, দিন বদলের মঞ্চ বগুড়ার সভাপতি সাজেদুর রহমান ঝিলাম, ক্ষেতমজুর সমিতি বগুড়া সদর উপজেলা কমিটির সভাপতি শুভ শংকর গুহ রায়, যুব ইউনিয়ন বগুড়ার সভাপতি ফারহানা আক্তার শাপলা, ছাত্র ইউনিয়ন বগুড়ার সভাপতি ছাব্বির আহম্মেদ রাজ, সাংস্কৃতিক সম্পাদক প্রমিতা বড়ুয়া প্রমুখ।
সভায় বক্তারা বলেন, “১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি শাসক গোষ্ঠী তাদের পরাজয় নিশ্চিত জেনে সদ্য জন্ম নেয়া বাংলাদেশ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে সেজন্য এদেশের মেধাবী সন্তানদের ঘর থেকে ডেকে নিয়ে নির্মমভাবে হত্যা করে৷ জাতিকে মেধাশূন্য করার প্রক্রিয়া সেই একাত্তর থেকে আজও বিদ্যমান। বর্তমান স্বৈরাচারী শাসকগোষ্ঠী বিরুদ্ধ মত দমন করতে গিয়ে বুদ্ধিজীবীদের কারাগারে নিক্ষেপ করছে। স্বাধীনতার মূল চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে। গণদাবি ও জনমত উপেক্ষা করে সরকার আবারো একতরফা নির্বাচনের দিকে এগুনোর মাধ্যমে দেশের গণতন্ত্রকে গলাটিপে  হত্যা করার পাশাপাশি মৌলবাদী শক্তিকে তোষণ করে ক্ষমতা সুসংহত করছে।”
বক্তারা আরো বলেন, ” আজ বাংলাদেশের দিকে তাকালে দেখা যায় সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য বধ্যভুমি। যা রক্ষাণাবেক্ষণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে বা রাজনৈতিক প্রভাব খাটিয়ে দখল করা হচ্ছে। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় দেশজুড়ে ছড়িয়ে থাকা ২৮১টি বধ্যভূমি সংরক্ষণের পাশাপাশি সেখানে স্মৃতিস্তম্ভ নির্মাণ করার জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। কিন্তু এ পর্যন্ত ৩৫টি বধ্যভূমি সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণের কাজ শেষ হয়েছে।”
বক্তারা শহীদ বুদ্ধিজীবীদের সঠিক তালিকা প্রকাশ, সকল বধ্যভূমি রক্ষণাবেক্ষণ ও দখলদারিত্ব মুক্তকরণ এবং জামায়াত-শিবিরসহ সকল সাম্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করারও দাবী জানান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD