February 25, 2024, 8:19 am

বগুড়া প্রেসক্লাবে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় বগুড়া প্রেসক্লাবের নেতৃবৃন্দ বলেছেন, মহান মুক্তিযুদ্ধে বিজয়ের দ্বারপ্রান্তে যখন বাংলাদেশ, ঠিক সেই সময়ে পাক হানাদার বাহিনী, স্বাধীনতা বিরোধী অপশক্তি ও তাদের দোসররা নিশ্চিত পরাজয় জেনেই জাতিকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে। ৭১ এর পরাজিত শক্তি ১৫ আগস্ট জাতির পিতাকে স্বপরিবারে হত্যার মধ্য দিয়ে ষড়যন্ত্রের রাজনীতি শুরু করে। ইতিহাসকে বিকৃত করে তরুন প্রজন্মকে অন্ধকারে ঠেলে দেয়ার অপচেষ্টা করে। দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসের রাজত্ব কায়েম করে মুক্তমনা, শিক্ষক, লেখক, সাংবাদিক ও রাজনীতিবিদ, সংখ্যালঘুদের হত্যা ও নির্যাতন করেছে।

বক্তারা বলেন, দেশের গনতান্ত্রিক পরিবেশ বিনষ্ট করার অপচেষ্টা ইতিপূর্বে করা হয়েছে আজও স্বাধীনতা বিরোধি ও তাদের দোসররা নাশকতা, আগুনসন্ত্রাস, চক্রান্ত-ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। এদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। স্বাধীনতার ৫২ বছর পরও যারা বাংলাদেশকে মেনে নিতে পারেনি। সেইসব রাজাকার-আলবদর ও আলসামসসহ সকল যুদ্ধাপরাধীর তালিকা প্রণয়ন করতে হবে। তাদের শাস্তি নিশ্চিত করাসহ এদেশে উগ্র ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করতে হবে। শহীদ বুদ্ধিজীবীদের আদর্শ অনুসরণ করে মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান বক্তারা।

বৃহস্পতিবার বেলা ১১ টায় বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সভাপতি মাহমুদুল আলম নয়ন। ক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিন্টুর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বগুড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর, সাবেক সাধারণ সম্পাদক আরিফ রেহমান, ক্লাবের সহ-সভাপতি আব্দুস সালাম বাবু, মাসুদুর রহমান রানা, জেএম রউফ, ঠান্ডা আজাদ, মোহন আখন্দ, ফরহাদুজ্জামান শাহী, বিধান চন্দ্র সিংহ। এসময় শফিউল আজম কমল, আসাফ উদ দৌলা ডিউক, রেজাউল হক বাবু, শফিকুল ইসলাম শফিক, প্রদীপ মোহন্ত, ইলিয়াস হোসেন, আব্দুর রহিম, গৌরব চন্দ্র দাস, মামুন উর রশিদ, সঙ্গীত রায় বাপ্পী, মতিউর রহমান, রাজু আহম্মেদ, আল মামুন, সাজ্জাদ হোসেন, কামরুল হাসান কমল, আল আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভার শুরুতেই শহীদ বুদ্ধিজীবীসহ সকল শহীদ এবং জাতির পিতা ও তাঁর পরিবারের প্রয়াত সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এর আগে দিবসের সূচনালগ্ন রাত ১২টা ১ মিনিটে বগুড়া কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন প্রেসক্লাব সদস্যরা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD