July 27, 2024, 1:42 pm

নেতানিয়াহুর সঙ্গে আমার মতভেদ রয়েছে : বাইডেন

বিভিন্ন ইস্যুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে মতভেদ রয়েছে বলে স্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। দ্বিপাক্ষিক সম্পর্কের এক দশকেরও বেশি সময় পেরিয়ে গেলেও সেসব মতভেদ দূর হয়নি বলে উল্লেখ করেছেন তিনি।

ইহুদি ধর্মাবলম্বীদের উৎসব হানুক্কা উপলক্ষে যুক্তরাষ্ট্রে বসবাসরত ইহুদি সম্প্রদায়ের নেতারা সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিলেন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে। তাদের সঙ্গে কুশল বিনিময় শেষে এক বক্তব্যে বাইডেন প্রায় দু’দশক আগে বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে তার তোলা একটি ছবি দেখিয়ে বলেন, ‘এই ছবির একটি কপি আমি তাকে (বেঞ্জামিন নেতানিয়াহু) পাঠিয়েছিলাম। সেই কপিতে আমি লিখেছিলাম, বিবি (নেতানিয়াহুর ডাকনাম), আমি তোমাকে ভালবাসি কিন্তু তোমার অনেক কথার সঙ্গে আমি একমত নই।’

‘আজও আমি তা বলবো। সেই সঙ্গে বলবো, শুধু বিবি নয়, ইসরয়েলের বর্তমান নেতৃত্বের কয়েকজনের সঙ্গে আমার মতভেদ রয়েছে।’

কোন কোন ইস্যুতে বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে তার মতভেদ রয়েছে— তা খোলাসা করেননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তবে বক্তব্যে উভয়ের মতভেদের ব্যাপারটি স্বীকারের পর তাকে করতালি দিয়ে স্বাগত জানান হোয়াইট হাউসের সমবেত ইহুদি নেতারা।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১২ হাজারেরও বেশি।

অন্যদিকে, হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক।

এই যুদ্ধের শুরু থেকেই ইসরায়েলকে সামরিক ও রাজনৈতিকভাবে সহযোগিতা করে আসছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবারের বক্তব্যেও ফের ইসরায়েলের প্রতি দ্ব্যর্থ সমর্থন জানিয়ে বাইডেন বলেন, ‘আমরা একটি স্বাধীন ইসরায়েল রাষ্ট্র দেখতে চাই। কারণ যদি স্বাধীন ইসরায়েল না থাকে— এই বিশ্বের কোনো ইহুদি নিরাপদ নয়।’

সূত্র : রয়টার্স

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD