February 25, 2024, 8:59 am

জয়পুরহাটে হলুদ রঙে ছেয়ে গেছে মাঠ

জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটে হলুদ রঙে ভরে উঠছে সরিষার ক্ষেতগুলো। আবহাওয়া ভালো থাকায় এবারও সরিষার বাম্পার ফলনের আশা করছেন এ জেলার কৃষক ও স্থানীয় কৃষি বিভাগ।

পাঁচ উপজেলা নিয়ে গঠিত জয়পুরহাট জেলায় নিবিড় ফসল উৎপাদন কর্মসূচীর আওতায় চলতি মৌসুমে ২১ হাজার ৩শ ৪৯ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ৩৫ হাজার ২২৫ মেট্রিক টন সরিষা। এখন পর্যন্ত জেলায় ১৫ হাজার ৩৮০ হেক্টর জমিতে সরিষা চাষ সম্পন্ন হয়েছে। জয়পুরহাট সদরে ৬ হাজার ৮১০ হেক্টর, পাঁচবিবি উপজেলায় ৯ হাজার ৯৮ হেক্টর, আক্কেলপুর উপজেলায় ৩ হাজার ৯০ হেক্টর, ক্ষেতলাল উপজেলায় এক হাজার ৫২০ হেক্টর ও কালাই উপজেলায় ৮৩১ হেক্টর জমিতে এবার সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

কৃষি বিভাগ আরো জানায়, উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ করার জন্য বিএডিসি ১০ হাজার ৩৫০ কেজি উন্নত মানের সরিষা বীজ সরবরাহ করেছে কৃষকের মাঝে। কৃষি প্রণোদনার আওতায় কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত জাতের সরিষা বীজের মধ্যে রয়েছে বারি-১৪, ১৭ ও সম্পদ। জয়পুরহাট সদর, পাঁচবিবি, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলায় সরিষার চাষ তুলনামূলক বেশি হয়ে থাকে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন জানান, জেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে ব্যাপক উদ্বুদ্ধকরণ কর্মসূচী পালনের পাশাপাশি সরিষা সংরক্ষনের জন্য উপকরণ হিসাবে ব্যাগ বিতরন করা হয়েছে। এ ছাড়াও কৃষক পর্যায়ে উন্নত জাতের বীজ সংরক্ষণ প্রকল্পের অধীন কৃষি প্রনোদনার আওতায় কৃষকদের সহায়তা প্রদান করা হয়েছে। আবহাওয়া ভাল থাকায় এবারও সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশা প্রকাশ করেছেন স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD