February 29, 2024, 3:07 pm

News Headline :
বিএনপি বিদেশিদের ওপর নির্ভর করে না: মঈন খান শিক্ষক মুরাদের বিরুদ্ধে শ্লীলতাহানির প্রাথমিক সত্যতা মিলেছে : ডিএমপি ১০ দিনের সফরে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স যাচ্ছেন গণপূর্তমন্ত্রী ভিকারুননিসার শিক্ষক মুরাদের বিরুদ্ধে ছাত্রী নিপীড়নের প্রমাণ পেয়েছে পুলিশ প্রযুক্তিনির্ভর অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘লাভ লাইন’-এ মুগ্ধতা ছড়াচ্ছেন তারা গাজায় অভিযানে ২৩৮ ইসরায়েলি সেনা নিহত ড. ইউনূসকে আপিল করতে ৫০ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট বিএনপির অবশিষ্ট কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির আহ্বান জাতিসংঘের ভোজ্য তেল ক্রয়-বিক্রয়ে অনিরাপদ ড্রাম ব্যবহার বন্ধে কর্মশালা

কোলেস্টেরল ধরা পড়েছে? যে খাবারগুলো এড়িয়ে চলবেন

যমুনা নিউজ বিডি: জীবনধারায় বাড়ছে অনিয়ম। কাজের চাপ, ভুল খাদ্যাভ্যাসের প্রভাব পড়ছে শরীরে। সাধারণ মানুষের মধ্যে বাড়ছে হৃদরোগের ঝুঁকি। উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিস ইত্যাদি থাকলে এ বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি। কোলেস্টেরল ধরা পড়লে কী খাবেন আর কোন খাবারগুলো এড়িয়ে চলবেন তা বুঝে উঠেন না অনেকে।

চিকিৎসকদের মতে, অতিরিক্ত ট্রান্স ফ্যাট জাতীয় খাবার খাওয়ার প্রবণতা অল্পবয়সিদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। এই ফ্যাট শরীরে জমাট বাঁধার কারণেই বাড়ে ক্রনিক অসুখের ঝুঁকি।

মাংস বা দুধে যে ট্রান্স ফ্যাট থাকে তা তৈরি হয় প্রাকৃতিক উপায়ে। এগুলো পর্যাপ্ত মাত্রায় খেলে শরীরের ততটা ক্ষতি হয় না। কিন্তু প্রক্রিয়াজাত খাবারে যে রাসায়নিক ট্রান্স ফ্যাট থাকে, তা মোটেও স্বাস্থ্যকর নয়। সাম্প্রতিক বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে, অল্পবয়সিদের মধ্যে হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ শরীরচর্চায় অনীহা ও কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি।

গবেষণা অনুযায়ী, ডিমের কুসুম, কাজুবাদাম কিংবা ঘি খেলে কোলেস্টেরলের মাত্রা ততটা বাড়ে না। কিন্তু ‘জাঙ্ক ফুড’ অর্থাৎ পিৎজা, বার্গার, পাস্তা, মোমো, ছোলা-বটুরে, আলু টিক্কা ইত্যাদি খাবার দিনের পর দিন খেলে কোলেস্টেরলের মাত্রা দ্রুত অনেকটাই বেড়ে যায়।

এছাড়াও প্রক্রিয়াজাত ও প্যাকেটবন্দি খাবারের কারণেও বাড়তে পারে কোলেস্টেরলের মাত্রা। যে তেলে ভাজাভুজি ভাজা হয়, সে তেলের মান যদি খারাপ হয় এবং একই তেলে যদি বার বার খাবার ভাজা হয় তবে তার বাজে প্রভাব পড়ে শরীরে।

কোন কোন খাবার থেকে দূরে থাকবেন?

কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ফ্রেঞ্চ ফ্রাই, চিপস, কুকিজ, নোনতা খাবার, ফ্রায়েড চিকেন, নাগেট, পেস্ট্রি, ডোনাট, পাই— সব খাবারই খেতে হবে সামান্য পরিমাণে। এসব খাবারে কম-বেশি ট্রান্স ফ্যাট থাকে। তাই শরীর চাঙ্গা রাখতে এসব খাবার এড়িয়ে চলাই ভালো।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD