March 1, 2024, 9:23 pm

News Headline :
ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাচনে এম রায়হান সভাপতি, ফয়সাল সাধারণ সম্পাদক ইসলামী স্থাপত্য ও ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে দেশের যে ৫ মসজিদ গণমাধ্যমের স্বাধীনতা ও বিকাশ ছাড়া গণতন্ত্র পূর্ণতা পাবে না : সমাজকল্যাণ মন্ত্রী বিদ্যুত ও গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়ায় বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত নতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বে মন্ত্রিসভায় নতুন ডাক পেলেন ৭ জন নন্দীগ্রামে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে দই, সেই সাথে বেড়েছে হোটেলে খাবারের দাম শেরপুরে ৩টি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা জুমার পূর্বে চার রাকাত সুন্নত পড়া যে কারণে জরুরি গুগল নিয়ে এলো নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

যমুনা নিউজ বিডি: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু সংসদ সদস্য (এমপি) হয়ে সম্পদের পাহাড় গড়েছেন। একই সঙ্গে সম্পদে ফুলেফেঁপে উঠেছেন তার স্ত্রী আফরোজা হক। গত ৫ বছরে বার্ষিক আয় কমলেও ইনু ও তার স্ত্রীর সম্পদের পরিমাণ বেড়েছে তিনগুণ।

কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য নির্বাচন কমিশনে (ইসি) জমা দেওয়া ইনুর হলফনামা এবং দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা পর্যালোচনা করে এমন তথ্য পাওয়া গেছে।

হলফনামা সূত্রে জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ইনুর নগদ টাকা ছিল ৬ লাখ ৮৫ হাজার টাকা। বর্তমানে তার নগদ টাকার পরিমাণ ৩ কোটি ৫৬ লাখ ১৫৫ টাকা। গত ১০ বছরের ব্যবধানে ইনুর নগদ টাকা বেড়েছে প্রায় ৫২ গুণ। এই সময়ে ইনুর স্ত্রীরও নগদ টাকা বেড়েছে।

টানা তিনবার মহাজোটের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর মধ্যে একবার সরকারের তথ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

হলফনামার তথ্য বলছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে হাসানুল হক ইনুর বার্ষিক আয় ছিল ৩৪ লাখ ৬১ হাজার ৬২৩ টাকা। স্থাবর সম্পদের পরিমাণ ছিল ২ কোটি ৩০ লাখ ৫১ হাজার ১৬১ টাকা। তার স্ত্রী আফরোজা হকের সম্পদ ছিল ৭৭ লাখ ২৯ হাজার ২৩৫ টাকা। ৫ বছরের ব্যবধানে ইনুর বার্ষিক আয় কমে দাঁড়িয়েছে ৩৩ লাখ ৬০ হাজার ৪০৪ টাকা। তবে সম্পদের পরিমাণ তিন গুণ বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৫০ লাখ ৫৬ হাজার ২২৯ টাকা। তার স্ত্রীর সম্পদ তিনগুণ বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৮৫ লাখ ৫২ হাজার ২৫৮ টাকা।

ইনুর অস্থাবর সম্পদের মধ্যে নগদ টাকা আছে গাড়ি বিক্রির ১ কোটি ৫৮ লাখ ১৫৫ ও ১ কোটি ৯৮ লাখ টাকা। গত নির্বাচনের সময় নগদ টাকা ছিল ৫০ লাখ ৬৬ হাজার ৩৮৬। আর ১০ বছর আগে নির্বাচনের সময় ছিল মাত্র ৬ লাখ ৮৫ হাজার টাকা। এবার তার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ১৪ লাখ ৮৪ হাজার ৯২৪ টাকা, ৫ বছর আগে ছিল ৪৪ লাখ ৫১ হাজার ৪৮০ টাকা। ১০ বছর আগে ছিল ৩৬ লাখ ৭০ হাজার ১৫৬ টাকা।

ইনুর স্ত্রী আফরোজা হকের নগদ টাকা বেড়েছে আরও বেশি। এখন তার নগদ টাকা আছে ১ কোটি ৬১ লাখ ৫৪ হাজার ৮৪৩ টাকা। ৫ বছর আগে ছিল ৬০ লাখ ৩ হাজার ২৫৮ টাকা। আর ১০ বছর আগে ছিল মাত্র ৬ লাখ ৩৮ হাজার ৯০ টাকা। স্ত্রীর নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ১৬ লাখ ৩৭ হাজার ২৭০ টাকা। ৫ বছর আগে ছিল ১৪ লাখ ২৮ হাজার ৬৭৭ টাকা। আর ১০ বছর আগে ছিল মাত্র ৮০ হাজার ৪৯৩ টাকা।

তার আয়ের বড় অংশ আসে ব্যবসা, বেতন-ভাতা, ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের লভ্যাংশ ও টিভি টক শো থেকে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইনু হলফনামায় ব্যবসা থেকে বার্ষিক ৭ লাখ ৬২ হাজার ১৫৯, বেতন-ভাতা থেকে ২৩ লাখ ৯৬ হাজার ৫৭৫ টাকা এবং টিভি টক শো ও ব্যাংক সুদ থেকে ২ লাখ ১৬ হাজার ৭০ টাকা আয় দেখিয়েছেন। সব মিলিয়ে তার বার্ষিক আয় ৩৩ লাখ ৭৪ হাজার ৮০৪ টাকা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় তিনি ৩৪ লাখ ৬১ হাজার ৬২৩ টাকা আয় দেখিয়েছিলেন। ১০ বছর আগে ছিল ২৬ লাখ ৩৬ হাজার ৭৮২ টাকা।

সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ১৯৪৬ সালের ১২ নভেম্বর জন্মগ্রহণ করেন। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম নেতা। তিনি মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার বাড়ি কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার গোলাপনগর গ্রামে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD