March 1, 2024, 8:04 pm

News Headline :
ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাচনে এম রায়হান সভাপতি, ফয়সাল সাধারণ সম্পাদক ইসলামী স্থাপত্য ও ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে দেশের যে ৫ মসজিদ গণমাধ্যমের স্বাধীনতা ও বিকাশ ছাড়া গণতন্ত্র পূর্ণতা পাবে না : সমাজকল্যাণ মন্ত্রী বিদ্যুত ও গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়ায় বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত নতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বে মন্ত্রিসভায় নতুন ডাক পেলেন ৭ জন নন্দীগ্রামে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে দই, সেই সাথে বেড়েছে হোটেলে খাবারের দাম শেরপুরে ৩টি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা জুমার পূর্বে চার রাকাত সুন্নত পড়া যে কারণে জরুরি গুগল নিয়ে এলো নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

নভেম্বরেও কমেছে রপ্তানি আয়

যমুনা নিউজ বিডি: অক্টোবরের পর নভেম্বর মাসেও দেশের পণ্য রপ্তানি কমেছে। রপ্তানি কমার হার ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। এ নিয়ে টানা দুই মাস কমলো দেশের রপ্তানি আয়।

সোমবার (৪ ডিসেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ইপিবির তথ্য অনুযায়ী, ডলার সংকটের এ সময় টানা দুই মাস পণ্য রপ্তানি কমলো।

ইপিবির পরিসংখ্যান অনুযায়ী নভেম্বরে রপ্তানি হয়েছে ৪৭৮ কোটি ৪৮ লাখ ডলারের পণ্য। গত বছর একই মাসে যার পরিমাণ ছিল ৫০৯ কোটি ২৬ লাখ ডলার। তার আগের মাস অক্টোবরে রপ্তানি হয় ৩৭৬ কোটি ২০ লাখ ডলারের পণ্য, যা ছিল ২০২২ সালের একই মাসের চেয়ে ১৩ দশমিক ৬৪ শতাংশ কম। পরপর দুই মাস রপ্তানি আয় ঋণাত্বক হলো।

দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের উদ্যোক্তারা বলছেন, তাদের অর্ডার কমে যাচ্ছে। এর প্রভাব রপ্তানি আয়ের হালনাগাদ পরিসংখ্যানে স্পষ্ট।

ইপিবি জানায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-নভেম্বর মাসে তৈরি পোশাক, ওষুধ এবং চামড়াসহ ২৭ ধরনের পণ্য বিশ্ববাজারে রপ্তানি হয়েছে। এ সময় বাংলাদেশ থেকে রপ্তানি হয়েছে ২২ হাজার ২৩২ দশমিক ২৮ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৩০ শতাংশ বেশি। এই সময়ে লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানি কম হয়েছে ৯ শতাংশ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD