March 1, 2024, 8:47 pm

News Headline :
ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাচনে এম রায়হান সভাপতি, ফয়সাল সাধারণ সম্পাদক ইসলামী স্থাপত্য ও ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে দেশের যে ৫ মসজিদ গণমাধ্যমের স্বাধীনতা ও বিকাশ ছাড়া গণতন্ত্র পূর্ণতা পাবে না : সমাজকল্যাণ মন্ত্রী বিদ্যুত ও গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়ায় বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত নতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন মন্ত্রণালয়ের দায়িত্বে মন্ত্রিসভায় নতুন ডাক পেলেন ৭ জন নন্দীগ্রামে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে দই, সেই সাথে বেড়েছে হোটেলে খাবারের দাম শেরপুরে ৩টি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা জুমার পূর্বে চার রাকাত সুন্নত পড়া যে কারণে জরুরি গুগল নিয়ে এলো নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

ইউরোপের উদ্ভাবনী শহরের পুরস্কার পেল লিসবন

যমুনা নিউজ বিডি: পর্তুগালের রাজধানী লিসবন ২০২৩ সালে ইউরোপের উদ্ভাবনী শহর হিসেবে পুরস্কার পেয়েছে। গত ২৬ নভেম্বর ফ্রান্সের মার্সেলা শহরে একটি অনুষ্ঠানের মাধ্যমে লিসবনকে প্রথমবারের মতো এ পুরস্কার দেয় ইউরোপিয়ান কমিশন।

লিসবনের মেয়র কার্লোস মোয়েদা এ পুরস্কার গ্রহণ করেন। প্রতিক্রিয়ায় তিনি বলেন, এটি বিশ্বের অন্যতম বড় উদ্ভাবনী পুরস্কার। এ অর্জনের জন্য লিসবনের ইউনিকর্ন ফ্যাক্টরিকে ধন্যবাদ।

মেয়র ২০২১ থেকে ২০২৫ সালের পরিকল্পনার বর্তমান ২০২৩ সাল পর্যন্ত সম্পাদিত কর্মকাণ্ড অনুষ্ঠানে তুলে ধরেন। যেখানে ৫৪টিরও বেশি প্রযুক্তি প্রতিষ্ঠান, ১২টি ইউনিকর্ন (স্টার্টআপ) স্টক এক্সচেঞ্জে লিপিবদ্ধ হওয়া ছাড়াই ১০০ মিলিয়ন ইউরোর কোম্পানিতে পৌঁছেছে।

তিনি মনে করেন, রাজধানী লিসবন সামাজিক উদ্ভাবনে আরো বেশি বিনিয়োগ করতে পারে যেন প্রযুক্তির সঙ্গে সামাজিক পরিবর্তন এবং মানুষের উন্নত জীবন যাপনে সহায়ক হতে পারে।

এ অর্জনে সহযোগিতা করার জন্যলিসবনবাসীকে ধন্যবাদ জানান মেয়র কার্লোস মোয়েদা।

পর্তুগালের রাজধানী লিসবন প্রযুক্তির সবচেয়ে বড় সম্মেলন ওয়েব সামিট আয়োজন করে আসছে গত ২০১৬ সাল থেকে। এই আয়োজনে বিভিন্নভাবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের মেধা এবং যোগ্যতা অর্জন করে এমনকি বিদেশি বিনিয়োগ আকর্ষণে সক্ষম হয়।

প্রযুক্তির সঙ্গে যুক্ত কয়েকজন প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা ভৌগোলিক অবস্থান, আইন কানুন এবং অর্থনৈতিক সুযোগ-সুবিধা হিসেবে স্টার্টআপ এর জন্য পর্তুগালের লিসবন একটি অন্যতম আদর্শ শহর এখানে খুব সহজেই সাফল্য অর্জন করা সম্ভব। তাছাড়া উল্লেখযোগ্য বিষয় হচ্ছে ধীরে ধীরে প্রতিনিয়তই পর্তুগালে বৈদেশিক বিনিয়োগ বাড়ছে। বলতে গেলে পুরো বিশ্বের নজর এখন পর্তুগালের দিকে।

২০১৪ সাল থেকে ইউরোপীয় কমিশন প্রতিবছর ইউরোপের একটি শহরকে উদ্ভাবনী শহর হিসেবে স্বীকৃতি দেয় তাদের উদ্ভাবনী ক্ষমতার স্বীকৃতি স্বরূপ। এ বছরের সংস্করণে ইউক্রেনের শহর লাবিব এবং পোল্যান্ডের শহর ভারসোভিয়াকে চূড়ান্ত পর্বে হারিয়ে পর্তুগালের রাজধানী লিসবন এই গৌরব অর্জন করে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD