February 29, 2024, 6:25 pm

News Headline :
বিএনপি বিদেশিদের ওপর নির্ভর করে না: মঈন খান শিক্ষক মুরাদের বিরুদ্ধে শ্লীলতাহানির প্রাথমিক সত্যতা মিলেছে : ডিএমপি ১০ দিনের সফরে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স যাচ্ছেন গণপূর্তমন্ত্রী ভিকারুননিসার শিক্ষক মুরাদের বিরুদ্ধে ছাত্রী নিপীড়নের প্রমাণ পেয়েছে পুলিশ প্রযুক্তিনির্ভর অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘লাভ লাইন’-এ মুগ্ধতা ছড়াচ্ছেন তারা গাজায় অভিযানে ২৩৮ ইসরায়েলি সেনা নিহত ড. ইউনূসকে আপিল করতে ৫০ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট বিএনপির অবশিষ্ট কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির আহ্বান জাতিসংঘের ভোজ্য তেল ক্রয়-বিক্রয়ে অনিরাপদ ড্রাম ব্যবহার বন্ধে কর্মশালা

বরিশালে ভোটার বেড়েছে ৩ লাখ ৫৫ হাজার ৫১৯ জন

বরিশাল প্রতিনিধিঃ বরিশাল জেলার ৬ আসনে ভোটার বেড়েছে ৩ লাখ ৫৫ হাজার ৫১৯ জন। এই ভোটারের মধ্যে ৯ জন আছেন তৃতীয় লিঙ্গের। জেলা নির্বাচন অফিস থেকে প্রস্তুতকৃত চূড়ান্ত ভোটার তালিকার বরাতে এসব তথ্য জানিয়েছেন জেলা সিনিয়র নির্বাচন অফিসার ওয়াহিদুজ্জামান মুন্সী। শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন তিনি।

ওয়াহিদুজ্জামান মুন্সী বলেন, ভোটার তালিকা অনেকটা চূড়ান্ত করা হয়েছে। তবে ভোটকেন্দ্র ও কক্ষ সংখ্যায় পরিবর্তন আসতে পারে। আমাদের প্রস্তুতকৃত তালিকা ৩০ নভেম্বর কমিশনে পাঠাব। সেখান থেকে পুনরায় চূড়ান্ত তালিকা পাঠাবে।

নির্বাচন অফিস বলছে, ২০১৩ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে বরিশালের-৬ আসনে মোট ভোটার সংখ্যা ছিল ১৫ লাখ ২৯ হাজার। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২ লাখ ৪৫ হাজার ২৯১ ভোট বেড়ে মোট দাঁড়ায় ১৭ লাখ ৭৬ হাজার ৫৫৫ ভোটে।

আর চলমান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই ৬ আসনে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ২১ লাখ ৩২ হাজার ৭৪ জন। যা একাদশ সংসদ নির্বাচনের মোট ভোটারের তুলনায় ৩ লাখ ৫৫ হাজার ৫১৯ ভোট বেশি।

এবারের প্রস্তুতকৃত খসড়া ভোটার তালিকায় রয়েছেন ১০ লাখ ৮৩ হাজার ৩২৪ জন পুরুষ ও ১০ লাখ ৪৮ হাজার ৭৪৪ জন নারী। এর মধ্যে ৯ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

এবারের তালিকায় স্থায়ী ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে ৮২৭টি। আর ভোটকক্ষ হতে পারে ৪ হাজার ৯৭১টি।

আসন ভিত্তিক ভোটারের তথ্য বলছে বরিশাল-১ (আগৈলঝাড়া-গৌরনদী) আসনে মোট ভোটার ৩ লাখ ৪৩ হাজার ৩ জন। এখানে পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৭৫৬ জন ও নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ৫৪৭ জন।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে মোট ভোটার ৩ লাখ ৫৮ লাখ ২৪২ জন। এখানে পুরুষ ভোটার ১ লাখ ৮২ হাজার ৩৬৪ জন ও নারী ভোটার ১ লাখ ৭৫ হাজার ৮৭৭ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন একজন।

বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনে মোট ভোটার ৩ লাখ ১০ হাজার ১২৬ জন। পুরুষ ভোটার ১ লাখ ৫৬ হাজার ৮৪৫ জন ও নারী ভোটার ১ লাখ ৫৩ হাজার ২৮০ এবং তৃতীয় লিঙ্গের ভোটার একজন।

বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে মোট ভোটার ৩ লাখ ৯৫ হাজার ৩৭৬ জন। পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ১৩৬ জন ও নারী ভোটার ১ লাখ ৯০ হাজার ২৩৯ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার একজন।

বরিশাল সদর-৫ (মহানগর ও সদর উপজেলা) আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৫৬৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৩৫ হাজার ৬৪৯ জন ও নারী ভোটার ২ লাখ ৩২ হাজার ৯১১ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৩ জন।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে মোট ভোটার ২ লাখ ৯৫ হাজার ৪৬৪ জন। এর মধ্যে ১ লাখ ৪৯ হাজার ৫৭৪ জন পুরুষ ও ১ লাখ ৪৫ হাজার ৮৮৭ জন নারী এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৩ জন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ৭ জানুয়ারি রোববার অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD