February 25, 2024, 8:39 am

হারতাল-অবরোধই চলবে নাকি ভিন্ন কর্মসূচিতে যাচ্ছে বিএনপি?

যমুনা নিউজ বিডি: গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘাতের পর থেকে একের পর এক হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিএনপি। দলটি এই কর্মসূচি আর কতদিন অব্যাহত রাখবে তা নিয়ে আলোচনা চলছে রাজনৈতিক মহলে। বিএনপি বলছে, তারা পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেবে। যদি হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে সফলতা দেখেন, তবে তা চালিয়ে যাবেন।

পরিস্থিতি বিবেচনায় কর্মসূচিতে পরিবর্তন আনা হতে পারে বলে জানান দলটির নেতারা।

বিএনপি সূত্রে জানা যায়, জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হওয়ার পর হরতাল-অবরোধ থেকে বের হয়ে আসার কথা ভাবছে দলটি। বিকল্প কর্মসূচি হিসেবে বিক্ষোভ সমাবেশ, রাজধানীর বিভিন্ন পয়েন্টে জমায়েত কিংবা নির্বাচন কমিশনসহ গুরুত্বপূর্ণ ভবন ঘেরাও নিয়ে আলোচনা করা হচ্ছে দলের বৈঠকগুলোয়। বিএনপির স্থায়ী কমিটির একাধিক ভার্চুয়াল বৈঠকে বিকল্প কর্মসূচি নিয়ে বিশদ আলোচনা হয়েছে। বৈঠকে নেতাদের আলোচনায় একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, মনোনয়নপত্র দাখিলের পর আপাতত চলমান কর্মসূচিতে থাকবে না দলটি।

বিএনপির একটি সূত্র গণমাধ্যমকে জানায়, ৭ জানুয়ারি ভোটের দিনকে কেন্দ্র করে আন্দোলনের আরেকটি পর্ব শুরু হবে। মনোনয়নপত্র দাখিলের পর থেকে ভোটের দিনের মধ্যকার সময়ে বিক্ষোভ, পদযাত্রা ও ঘেরাওয়ের মতো কর্মসূচির মধ্যে থাকা নিয়ে আলোচনা চলছে। পরিস্থিতি বুঝে ফাঁকে ফাঁকে হরতালও দেওয়া হতে পারে। তবে কোনো কারণে পরিস্থিতি বিএনপির অনুকূলে এলে হরতাল-অবরোধের কর্মসূচিতেই থাকবে দলটি—এমন আলোচনাও আছে।

স্থায়ী কমিটির সাম্প্রতিক বৈঠকগুলোতে নেতারা নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বাপর পরিস্থিতির মূল্যায়ন করেন। নেতারা মনে করেন, হরতাল-অবরোধে জনগণের সমর্থন থাকলেও টানা কর্মসূচিতে সবার মধ্যে একঘেয়েমি তৈরি হচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সংবাদ মাধ্যমকে বলেন, আগামী সপ্তাহজুড়ে অবরোধ চলবে। এরপর জনগণের আকাঙ্ক্ষার সঙ্গে সংগতি রেখে নতুন ধরনের কর্মসূচির কথা ভাবা হচ্ছে। এ নিয়ে দলের নীতিনির্ধারকরা আলোচনা করছেন।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের দিন বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পরের দিন হরতাল এবং এর পর থেকে ধারাবাহিক অবরোধের কর্মসূচি দিয়ে আসছে বিএনপি। তাদের দীর্ঘদিনের মিত্র জামায়াতে ইসলামী এবং সমমনা দলগুলোও একই কর্মসূচি দিচ্ছে আলাদাভাবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD