July 27, 2024, 2:44 am

শীতে বাচ্চাদের সুস্থতায় প্রয়োজন যে খাবার

যমুনা নিউজ বিডি: শীতের মৌসুমে নানা রকমের রোগ দেখা দিয়ে থাকে। এর মধ্যে সবচেয়ে পরিচিত হলো ঠান্ডা লাগা এবং তার থেকে সর্দি, কাশি, হাঁচি, গলা ব্যথা ইত্যাদি। শীতের এই সময় অনেকেরই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আর দুর্বল থাকার কারণে যে কোন সময়তেই সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। এই সময়ে খাওয়া-দাওয়ার দিকে বিশেষ করে নজর দেওয়া প্রয়োজন। বাড়ির ছোটদের বিষয়ে একটু বেশিই সতর্ক হওয়া প্রয়োজন। যাদের বাড়িতে ছোট বাচ্চা রয়েছে তারা তাদের কী খাবার খাওয়াবেন সেই প্রসঙ্গেই দেওয়া হলো কিছু টিপস।

জেনে নিন টিপসগুলো-

স্যুপ : শীতের দিনে স্যুপ খেতে বেশ ভালই লাগে। আর শীতকালে বাজারে বিভিন্ন ধরনের সবজিও পাওয়া যায়। বাড়িতেই বিভিন্ন সবজি দিয়ে ছোটদের জন্য তৈরি করে দিন স্যুপ। এর মধ্যে অল্প মাখন আর গোলমরিচের গুঁড়ো যোগ করলে স্যুপ খেতেও সুস্বাদু হয়। যদি বাচ্চাদের ঠান্ডা লেগে থাকে তাহলে গরম গরম স্যুপ খেলে গলাতেও আরাম লাগবে। মুখেও রুচি ফিরবে। চাইলে স্যুপের মধ্যে দিতে পারেন মুরগির মাংস। শুধু বাচ্চা নয়, বড়দের ক্ষেত্রেও স্যুপ খেলে শরীর গরম থাকবে শীতের দিনে। টমেটো স্যুপ কিংবা চিকেন স্যুপ বাড়িতে তৈরিও করা যায় সহজেই। তাই শীতের দিনে মেনুতে রাখতে পারেন স্যুপ। আর এই জাতীয় খাবার সহজে হজমও করা যায়।

খিচুড়ি : শীতের নানা ধরনের সবজি দিয়ে কম সময়ে বাড়িতে তৈরি করে নিতে পারেন খিচুড়ি। যাদের কাজের প্রয়োজনে বা বিভিন্ন কারণে প্রতিদিন বাহিরে যেতে হয়, তারা এই খাবার টিফিন হিসেবেও নিয়ে যেতে পারেন। মুসুর ডাল দিয়ে খিচুড়ি তৈরি করলে তা বেশ সহজপাচ্য হয়। এর মধ্যে দিতে পারেন ফুলকপি, মটরশুঁটি, গাজর- শীতের বিভিন্ন সবজি। মুগ ডালের সঙ্গে ঘি মিশিয়েও তৈরি করা যায় খিচুড়ি। বিশেষ করে যদি আপনি অসুস্থ থাকেন, জ্বর বা ঠান্ডা লেগে থাকার সমস্যা হয়, তাহলে সেই সময় মুখে রুচি থাকে না। কিছুই খেতে ভালো লাগে না। তবে এই অবস্থায় খিচুড়ি খেতে পারবেন আপনি। আর আপনার শরীর ভিতর থেকে গরম রাখতেও শীতের দিনে কাজে লাগে এই খাবার।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD