February 22, 2024, 10:13 am

সুদানে বন্দুকধারীদের হামলায় শান্তিরক্ষীসহ নিহত ৩২

যমুনা নিউজ বিডি: সুদানের বিরোধপূর্ণ অ্যাবেই প্রশাসনিক অঞ্চলের দক্ষিণে বন্দুকধারীদের হামলায় জাতিসংঘের শান্তিরক্ষীসহ অন্তত ৩২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন। ওই অঞ্চলের তথ্যমন্ত্রী বলিস কুচ রবিবার (১৯ নভেম্বর) এই তথ্য নিশ্চিত করেছেন। সোমবার এই খবর প্রকাশ করেছে বার্তাসংস্থা এপি।

দক্ষিণ সুদানের রেডিও স্টেশন আই রেডিও তথ্যমন্ত্রীর বরাত দিয়ে জানিয়েছে, হামলায় ৩২ জন নিহত এবং আরও ২০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে জাতিসংঘের অন্তর্বর্তী নিরাপত্তা বাহিনী (ইউএনআইএসএফএ)-এর এক শান্তিরক্ষীও রয়েছেন। মন্ত্রী আরও বলেন, পরিস্থিতি এখন শান্ত রয়েছে। ইউএনআইএসএফএ-এর শান্তিরক্ষীরা সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

২০০৫ সালে সুদান থেকে দক্ষিণ সুদান স্বাধীনতা লাভ করার পর থেকেই তেল-সমৃদ্ধ অ্যাবেই অঞ্চলটি নিয়ে দুই দেশের মধ্যে বিরোধের সৃষ্টি হয়। তাই ওই বছরই সীমান্তে উত্তেজনা নিরীক্ষণ, মানবিক সহায়তা সরবরাহ এবং বেসামরিক ও সাহায্য কর্মীদের সুরক্ষার সুবিধার্থে দক্ষিণ সুদান জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইউএনআইএসএফএ প্রতিষ্ঠা করে।

জাতিসংঘ বলেছে, চলতি বছরের এপ্রিলের মাঝামাঝি সময় থেকে সুদানের সামরিক সরকারের প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে সশস্ত্র সংঘাত শুরু হয়েছে। অঞ্চলটিতে এখন পর্যন্ত ৯ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। সুদান এবং প্রতিবেশী দেশেগুলোতে বাস্তুচ্যুত হয়েছে আরও লাখ লাখ মানুষ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD