May 4, 2024, 4:27 am

News Headline :
বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ২ ধাপ পেছালো বাংলাদেশ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ১২ মে সিরাজগঞ্জ কামারখন্দে বয়লার বিস্ফোরণে শ্রমিক নিহত-০১ আহত-০২ সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন: প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বগুড়া সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩জনসহ ২১জনের মনোনয়ন দাখিল মার্কিন ভোটারদের প্রায় ৪০ শতাংশ তাদের দেশে গৃহযুদ্ধের আশঙ্কা করছে: জরিপ বগুড়ার এডওয়ার্ড পার্ক উন্নয়ন ও সৌন্দর্য বর্ধণে নাগরিক পরামর্শ ও সভা অনুষ্ঠিত অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ পূর্বাচলে অর্ধেকের বেশি প্লট বিক্রি করে দিয়েছেন প্রবাসীরা যাত্রাবাড়ীতে পরিবহনে চাঁদাবাজি, গ্রেফতার ১১

গরুর মাংসের ভুনা খিচুড়ি রেসিপি

যমুনা নিউজ বিডি: খিচুড়ি খেতে সবাই পছন্দ করেন। বিশেষ করে মেঘলা আবহাওয়া ও বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার ইচ্ছে হয় কমবেশি সবারই। আর ভুনা খিচুড়ির সঙ্গে গরুর মাংস খাওয়ার মতো তৃপ্তি হয়তো অন্য কোনো খাবারে নেই!

বৃষ্টির দিনই মোক্ষম সময় খিচুড়ি আর মাংস ভুনা খাওয়ার। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক ভুনা খিচুরি তৈরির রেসিপি-

উপকরণ

১. মুগ ডাল ২৫০ গ্রাম
২. সুগন্ধি চাল ৭৫০ গ্রাম
৩. কয়েকটি পেঁয়াজ কুঁচি
৪. আদা বাটা ১ টেবিল চামচ
৫. রসুন বাটা ১ চা চামচ
৬. শুকনো মরিচের গুঁড়া আধা চা চামচ
৭. হলুদের গুঁড়া এক চা চামচ
৮. এলাচ কয়েকটি
৯. দারুচিনি কয়েক পিস
১০. কাঁচা মরিচ কুঁচি
১১. লবণ
১২. তেল আধা কাপ
১৩. পানি পরিমাণমতো

পদ্ধতি

প্রথমে মুগ ডাল সামান্য ভেজে পানিতে ধুয়ে নিন। এরপর চাল ও মুগের ডাল একসঙ্গে মিশিয়ে নিন।
চাল ও ডাল ভালো করে মিশিয়ে ধুয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন।

একটি বড় প্যানে তেল গরম করে তাতে এলাচ ও দারুচিনি ভেজে নিন। এবার পেঁয়াজ কুঁচি ও কাঁচা মরিচ দিন। তারপর আদা, রসুন, মরিচের গুঁড়া ও হলুদ গুঁড়া দিয়ে দিন। এ সময় এক চা চামচ লবণ দিয়ে দিন।

সব মশলা ভালো করে ভেজে নিতে হবে। তারপর চাল-ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে দিন। এই সময়ে শেষবারের মতে লবণ দেখুন। লাগলে আরো লবণ দিন।

এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি রাখুন। কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে দেখুন, যদি সব পানি শুকিয়ে যায়, তাহলে একবার নেড়েচেড়ে চুলার আঁচ বন্ধ করে দিন। বৃষ্টির দিনে পরিবারসহ উপভোগ করুন ঝরঝরে খিচুড়ি ভুনা।

গরুর মাংস রান্নার রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস দেড় কেজি
২. তেল আধা কাপ
৩. পেঁয়াজ কুচি আধা কাপ
৪. আদা বাটা ১ চা চামচ
৫. রসুন বাটা ১ চা চামচ
৬. হলুদ গুঁড়া আধা চা চামচ
৭. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
৮. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
৯. ধনিয়া গুঁড়া আধা চা চামচ
১০. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
১১. লবণ পরিমাণমতো
১২. এলাচ ৪-৫টি
১৩. দারুচিনি ২-৩ টুকরো
১৪. তেজপাতা ২টি
১৫. লবঙ্গ ৫-৬টি
১৬. গোলমরিচ ৫-৬টি
১৭. গরম মসলার গুঁড়া ১ চা চামচ।

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচি, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ ও গোলমরিচ ভেজে নিন। পেঁয়াজ বাদামিরঙা হয়ে আসলে দিয়ে দিন বাকি সব মসলা।

এক বা দু’বার নেড়ে দিয়ে দিন অল্প পানি। এরপর মসলা কষিয়ে দিয়ে দিন মাংস। মসলার সঙ্গে মাংস মিশিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট জ্বাল করলেই মাংস থেকে পানি বের হবে।

ঢাকনা সরিয়ে নেড়ে আবারও ঢেকে দিতে হবে। চুলার আঁচ রাখুন মাঝারিতে। মাংস থেকে বের হওয়া পানিতে মাংস অনেকটাই সেদ্ধ হয়ে যাবে। এবার এক পিস মংস হাতে নিয়ে দেখুন সেদ্ধ হয়েছে কি না।

সেটা দেখে বুঝেই পরিমাণমতো পানি দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। মাঝে মধ্যেই ঢাকনা সরিয়ে নেড়ে দিতে হবে।

মাংস সেদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে এলে উপরে ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে গরুর মাংস রান্না।

এই রান্না করতে কোনো কিছুই মেপে নেওয়ার প্রয়োজন হয় না। নিজের আন্দাজমতো নিলেই হবে। সব মসলাই নিজের স্বাদমতো বাড়িয়ে বা কমিয়ে দেওয়া যাবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD