August 15, 2022, 6:50 pm

ইউরোপ-আমেরিকায় ছড়াচ্ছে মাঙ্কিপক্স, জরুরি বৈঠক ডাকল ডব্লিউএইচও

যমুনা নিউজ বিডিঃ ইউরোপের নতুন আতঙ্কের নাম হয়ে উঠেছে মাঙ্কিপক্স। নতুন করে ফ্রান্স, বেলজিয়াম ও জার্মানিতে মাঙ্কিপক্স আক্রান্ত রোগী পাওয়া গেছে। এর আগেই যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, ইতালি, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও কানাডায় শনাক্ত হয়েছিল মাঙ্কিপক্স। খবর আল জাজিরার।

ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে, ইলে-ডি-ফ্রান্স অঞ্চলের ২৯ বছর বয়সী একজন ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্স শনাক্ত করা হয়েছিল। রাজধানী প্যারিস এই অঞ্চলের অন্তর্ভুক্ত। এই ভাইরাসটি ছড়াচ্ছিল এমন একটি দেশে অবস্থান করছিলেন ওই ব্যক্তি।

জার্মান সশস্ত্র বাহিনীর মাইক্রোবায়োলজি ইনস্টিটিউট জানিয়েছে, তারা এমন একজন রোগীর মধ্যে এই রোগের একটি উপসর্গ নিশ্চিত করে। তারা বলছে, ওই ব্যক্তির ত্বকে ক্ষত তৈরি হয়েছিল।

বেলজিয়ামের মাইক্রোবায়োলজিস্ট ইমানুয়েল আন্দ্রে একটি টুইটে নিশ্চিত করেছেন যে ইউনিভার্সিটি অব লিউভেনের ল্যাব ফ্লেমিশ ব্রাবান্টের একজন ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। দেশটিতে এ পর্যন্ত দু’জনের শরীরে এই ভাইরাস শনাক্ত হয়েছে।

এদিকে ইউরোপে ১০০ জনের বেশি মানুষের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত বা হয়েছে সন্দেহের পর ভাইরাসটির সাম্প্রতিক প্রাদুর্ভাবের বিষয়ে আলোচনা করার জন্য শুক্রবার জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD