February 25, 2024, 9:53 am

বিশিষ্ট সাংবাদিক সমুদ্র হক এর মহাপ্রয়ান

স্টাফ রিপোর্টার: দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার বগুড়ার বিশিষ্ট সাংবাদিক সমুদ্র হক আর নেই। মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭১ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং দুই কন্যা সন্তান, চার ভাইসহ অনেক আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

তার ছোট মেয়ে পৃথা জানান, তারা বাবা হৃদরোগে ভুগছিলেন। আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ৮টার দিকে তার শ্বাসকষ্ট শুরু হলে শহরের সুত্রাপুর, গোহাইল রোডস্থ বাড়ি থেকে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জানা গেছে, সমুদ্র হকের পারিবারিক নাম এ এসএম খবিরুল হক ফারুক। পত্রিকায় তিনি সমুদ্র হক নামে লিখতেন। তিনি ১৯৮৪ সালে সাংবাদিকতা শুরু করেন। সে সময় বগুড়া থেকে প্রকাশিত ‘দৈনিক উত্তরবার্তা’ পত্রিকায় রিপোর্টার হিসেবে কাজ শুরু করেন।

এরপর ১৯৯২ সালে ঢাকা থেকে প্রকাশিত ‘দৈনিক জনকণ্ঠ’ পত্রিকার বগুড়া অফিসে স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দেন। এছাড়া তিনি বেশ কিছুদিন ‘ডেইলি স্টার’ পত্রিকায় কাজ করেছেন। অনবদ্য ফিচার লেখায় সমুদ্র হকের নাম ছড়িয়ে পড়েছিল দেশব্যাপি। বগুড়া তথা উত্তরাঞ্চলের শ্রেষ্ঠ ফিচার লেখক হিসেবে তিনি ব্যাপক পরিচিতি পেয়েছিলেন।

জনকণ্ঠসহ বিভিন্ন পত্র-পত্রিকায় তার প্রকাশিত লেখা নিয়ে ২০০৮ সালে ‘রৌদ্র ছায়ার কথাছবি’ নামে একটি সংকলন প্রকাশিত হয়। ওই সংকলনে ছবি আঁকেন বগুড়া আর্ট কলেজের সাবেক অধ্যক্ষ হেলেনা খানম ইরানী। সমুদ্র হকের দুই মেয়ের মধ্যে বড় জ্যোশিতা ইঞ্জিনিয়ারিং পাশ করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। ছোট মেয়ে পৃথা বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে শেষ বর্ষে পড়ছেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বাদ মাগরিব বগুড়া কেন্দ্রীয় ঈদগাহ্ মাঠে তার নামাজের জানাযা শেষে দক্ষিণ বগুড়া গোরস্থানে তাকে দাফন করা হয়। এ সময় বক্তব্য রাখেন বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু এমপি, জেলা আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান মজনুসহ দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি টি জামান নিকেতা, স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ম. রাজ্জাক, বগুড়া পৌরসভার প্যানেল মেয়র আলহাজ্ব শেখ প্রমুখ।

এর আগে বিকেল ৩টায় সমুদ্র হকের মরদেহ বগুড়া প্রেসক্লাব চত্বরে নেওয়া হলে সেখানে সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাকে শ্রদ্ধা জানানো হয়। এ সময় তার স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, বগুড়া সাংবাদিক ইউনিনের (বিইউজে) সভাপতি আমজাদ হোসেন মিন্টু, সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সভাপতি মির্জা সেলিম রেজা।

বিইউজে’র সাধারণ সম্পাদক জিএম রউফের সঞ্চালনায় তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বগুড়া প্রেসক্লাব, বগুড়া সাংবাদিক ইউনিয়ন, সাংবাদিক ইউনিয়ন বগুড়া, বগুড়া ফটো জার্নালিষ্ট এসোসিয়েশস, জেলা পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শরাফত ইসলাম, জেলা পরিষদের পক্ষে সার্জিল আহমেদ টিপু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার পক্ষে সাধারণ সম্পাদক সাঈদ সিদ্দিকী, সংশপ্তক থিয়েটারের পক্ষে সাধারণ সম্পাদক সাদেকুর রহমান সুজন, বগুড়া থিয়েটারসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

অপরদিকে সমুদ্র হকের মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করে বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতিতে নেতৃবৃন্দ তার আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD