February 22, 2024, 9:50 am

দ. আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত

যমুনা নিউজ বিডি: ভারত ও দক্ষিণ আফ্রিকা এবারের ওয়ানডে বিশ্বকাপে সেরা দুই দল। দুই দলই ইতিমধ্যে শীর্ষ চার নিশ্চিত করেছে। আজ দুদল মুখোমুখি হয়ে স্রেফ উড়ে গেল দক্ষিণ আফ্রিকা। ৩২৭ রানের টার্গেট তাড়া করতে নেমে চরম ব্যাটিং বিপর্যয়ের কারণে ২৭.১ ওভারে মাত্র ৮৩ রানেই অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।
ভারতের হয়ে ৩৩ রানে ৫ উইকেট নেন রবিন্দ্র জাদেজা।

রোববার (৫ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেন্সে চলমান বিশ্বকাপের ৩৭তম ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে কোহলির অপরাজিত ১০১ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান সংগ্রহ করে ভারত। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে রবীন্দ্র জাদেজার বাঁহাতি স্পিন ঘূর্ণি জাদুতে মাত্র ৮৩ রানেই অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এতে ২৪৩ রানের জয়ে টানা আট ম্যাচে জিতল রোহিত শর্মার দল।

প্রোটিয়াদের বিপক্ষে ২৪৩ রানের বিশাল ব্যবধানে জয় পায় ভারত। এই জয়ে ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ধরা ছোঁয়ার বাইরে চলে গেলো ভারত। সামান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনেই পড়ে আছে দক্ষিণ আফ্রিকা।

এদিন সেঞ্চুরি করার মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি করে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ডে ভাগ বসিয়েছেন বিরাট। ওয়ানডেতে এতদিন ৪৯টি সেঞ্চুরি করে শীর্ষে ছিলেন ভারতীয় কিংবদন্তি শচীন।

রোববার কলকাতার ইডেন গার্ডেন্সে বিশ্বকাপের ১৩তম আসরের ৩৭তম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। প্রথমে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে বিশ্বকাপের স্বাগতিকরা।

উদ্বোধনী জুটিতে ৫.৫ ওভারে ৬২ রান করে ফেরেন অধিনায়ক রোহিত শর্মা। তিনি ২৪ বলে ৬টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৪০ রান করে ফেরেন। ১০.৩ ওভারে দলীয় ৯৩ রানে ফেরেন আরেক ওপেনার শুভমান গিল। তিনি ২৪ বলে চার বাউন্ডারি আর এক ছক্কায় ২৩ রান করে ফেরেন।

এরপর শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন সাবেক অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয় উইকেটে ১৫৮ বলে ১৩৪ রানের জুটি গড়েন তারা।

৩৬.৫ ওভারে দলীয় ২২৭ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফেরেন শ্রেয়াস আইয়ার। তার আগে ৮৭ বলে ৭টি চার আর ২টি ছক্কায় ৭৭ রান করে ফেরেন। ১৭ বলে ৮ আর ১৪ বলে ২২ রান করে ফেরেন লোকেশ রাহুল ও সুরাইয়া কুমার যাদব।

এরপর ষষ্ঠ উইকেটে রবিন্দ্র জাদেজার সঙ্গে মাত্র ২৪ বলে ৪১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন কোহলি। এই জুটিতেই ওয়ানডে ক্রিকেটে ৪৯তম সেঞ্চুরি পূর্ণ করেন বিরাট।

কোহলির ১০১*, শ্রেয়াস আইয়ারের ৭৭ আর রোহিত শর্মার ৪০ রানে ভর করে ৫ উইকেটে ৩২৬ রান করে ভারত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD