March 3, 2024, 10:16 pm

News Headline :
যে কারণে বিএনপির সঙ্গে বেহেশতেও যেতে চান না কাদের সিদ্দিকী আব্দুল কাদের জিলানীর মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ ১০ম ওয়েজ বোর্ড ঘোষণাসহ বিভিন্ন দাবিতে বরিশালে সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ সব ধরনের চাঁদাবাজি বন্ধে কঠোর হওয়ার নির্দেশ আইজিপির বগুড়ার সম্পা প্রোপাটিজ ডেভলপার কর্তৃক সাবেক এমপি ডরথী রহমান ও তার জামাতাকে হত্যার উদ্দেশ্যে আঘাতের প্রতিবাদে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ২৩ দফা নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন মেয়র প্রার্থী ইকরামুল হক টিটু রোজায় প্রতিদিন খেজুর খাবেন কেন? বগুড়ায় ১ কেজি গাঁজাসহ আটক ২ বগুড়ায় ২৯৩ বোতল ফেনসিডিলসহ ২ জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব বুড়িচংয়ে বিদ্যুৎপৃষ্ঠে ৩ সন্তানের জনকের মর্মান্তিক মৃত্যু

অস্ত্র সহায়তা চাইল মিয়ানমারের ছায়া সরকার

যমুনা নিউজ বিডিঃ মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে লড়াই করতে অস্ত্র দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির ছায়া সরকারের (জাতীয় ঐক্যের সরকার) প্রতিরক্ষা প্রধান।  রয়টার্সের খবরে বলা হয়েছে, সরকারের প্রতিরক্ষামন্ত্রী ইয়ে মোন রাশিয়ার বাহিনীকে মোকাবিলায় ইউক্রেনকে যেভাবে সহায়তা করা হচ্ছে সেই রকম সহায়তা প্রার্থনা করেছেন। তিনি বলেছেন, ইউক্রেন ও মিয়ানমারের গণতন্ত্রপন্থীরা  স্বাধীনতার জন্য জীবন দিয়ে লড়াই করছেন।

রয়টার্সের কাছে পাঠানো এক বিবৃতিতে তিনি আরও বলেন, মিয়ানমারের জন্য আন্তর্জাতিক অবস্থান আমাদের জন্য নৈতিক সমর্থন। আমরা এর জন্য কৃতজ্ঞ। কিন্তু সামরিকসহ অন্যান্য সহায়তাও আমাদের বেশি প্রয়োজন। এর আগে গত ১৫ মে  যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অ্যাসোসিয়েশন অব সাউথ এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) ১০ সদস্যদেশের প্রতিনিধিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের দুই দিনের সম্মেল অনুষ্ঠিত হয়। এই সম্মেলনের এক ফাঁকে মিয়ানমারের জান্তাবিরোধী জাতীয় ঐক্যের সরকারের (এনইউজি) পররাষ্ট্রমন্ত্রী জিন মার অংয়ের সঙ্গে বৈঠক করেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থান হয়। এর কয়েক দিন পর থেকেই জান্তাবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পুরো দেশ। এপ্রিলে মাসে মিয়ানমারে চলমান সেনাশাসনের অবসান ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার উদ্দেশ্যে ‘ছায়া সরকার’ গঠন করে অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত সংসদ সদস্যদের জোট। এই ছায়া সরকারে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) পাশাপাশি দেশটির ক্ষুদ্র জাতিগোষ্ঠীর রাজনীতিকেরা রয়েছেন। তারা আত্মগোপনে থেকে এ ছায়া সরকার পরিচালনা করছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD