February 22, 2024, 10:32 am

পুলিশ বাহিনী মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিল- সাংসদ রিপু

প্রেস বিজ্ঞপ্তি: ‘পুলিশ-জনতা ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ স্লোগানে শনিবার (৪ নভেম্বর) বগুড়ায় জেলা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ পালিত হয়েছে। এদিন সকাল ১১টায় বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ফেস্টুন ও শান্তির পায়রা উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে’ এর উদ্বোধন করেন অনুষ্ঠানের  বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তীর সভাপতিত্বে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অডিটরিয়ামে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিআইডি বগুড়ার বিশেষ পুলিশ সুপার কাউছার সিকদার, হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের পুলিশ সুপার হাবিবুর রহমান, বগুড়া ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট বেলাল হোসেন, বগুড়া মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন বাবলু।


প্রধান অতিথির বক্তব্যে রাগেবুল আহসান রিপু বলেন, মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনী প্রথম প্রতিরোধ গড়ে তোলেন। দেশের মানুষ কাঁধেকাঁধ মিলিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশ নিজেদের পরিচয় পেয়েছিল। আগে মানুষের মাঝে পুলিশ ভীতি ছিল। দেশের মানুষ মাঝে এখন আর কোন পুলিশ ভীতি নেয়। পুলিশ ভীতি কেটে গেছে কমিউনিটি পুলিশিং ও বীট পুলিশিংয়ের কারণে। দেশের মানুষ এখন ৯৯৯ কল করে দ্রæত সেবা গ্রহন করছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে স্মার্ট দেশের পথে। পাড়া মহল্লায় কমিউনিটি পুলিশিংয়ের সামাজিক সচেতনতার মাধ্যমে সমাজ থেকে মাদক, ইভটিজিং, সন্ত্রাস, জঙ্গিবাদ, নৈরাজ্য সহ সকল অপকর্মকে রোধ করা যাবে। আর সেজন্য সমাজের সকল মানুষকে সোচ্চার হতে হবে। মানুষ যত সোচ্চার হয়ে কমিউনিটি পুলিশিংকে সহায়তা করবে, তত দ্রুত সমাজ থেকে সকল ধরণের অপকর্ম রোধ করা সহজ হবে। পুলিশ বাহিনীর একার পক্ষে কাজ করা সহজ নয়। তাই পুলিশ বাহিনীকে সহায়তা করতে এই কমিউনিটি পুলিশিং কার্যক্রম আরও গতিশীল করতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। পাকিস্তানী দোসররা এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে। শুধু তাদের রুপ বদলে গেছে। বাংলাদেশ পুলিশ বাহিনীর সদস্যরা তাদের জীবন দিয়ে এদেশের মানুষকে নিরাপত্তা দিয়ে যাচ্ছে। অথচ তারা ভাল কোন সুযোগ সুবিধা পায় না। তবু দেশের জন্য প্রাণপণ কাজ করে যায়। আগামীতে পুলিশ সদস্যদের জন্য ভাল সুযোগ সুবিধা নিশ্চিত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের অরাজকতায় সকল পুলিশ শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন কমিউনিটি পুলিশিং বগুড়া জেলা কমিটির সদস্য স্বপ্না চৌধুরী। কমিউনিটি পুলিশিং বগুড়া জেলা কমিটির সদস্য সচিব অধ্যক্ষ শাহাদাৎ আলম ঝুনুর সঞ্চালনায় আলোচনা সভায় জেলায় কমিউনিটি পুলিশিংয়ে শ্রেষ্ঠ এসআই রহিম উদ্দিন ও শ্রেষ্ঠ সদস্য আবু জাফর রাসেলকে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন অতিথিরা। এসময় আরও উপস্থিত ছিলেন বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার স্নিগ্ধ আকতার, আব্দুর রশিদ, মোতাহার হোসেন, সুমন রঞ্জন, কমিউনিটি পুলিশিং বগুড়া জেলার কমিটির নুরুল আলম টুটুল, আমিনুল ফরিদ, জিএম সাকলায়েন বিটুল, সাইরুল ইসলাম সহ আরও অনেকে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD