June 15, 2024, 1:59 am

দেশে নতুন ভোটার হলেন ৫ লাখ ৪০ হাজার

যমুনা নিউজ বিডি: দ্বাদশ সংসদ নির্বাচনে সামনে রেখে নতুন করে ভোটার তালিকায় ৫ লাখের বেশি মানুষ অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পেয়েছেন। তরুণ ভোটারদের জন্য এই সুযোগ দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। ফলে আগের তালিকার সঙ্গে নতুন করে যুক্ত হওয়ায় ৫ লাখ ৪০ হাজার ১৯৩ জন ভোটার হিসেবে লিপিবদ্ধ হলেন। এতে করে জাতীয় সংসদ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন।

বৃহস্পতিবার (০২ নভেম্বর) ইসির যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান এ তথ্য জানান।

এরআগে গত মার্চে হালনাগাদ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছিলেন, দেশে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এরপর সংসদ নির্বাচনকে সামনে রেখে তরুণদের অন্তর্ভুক্ত হওয়ার জন্য গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ দেয় ইসি। এতে দেশে নতুন করে মোট অন্তর্ভুক্ত হয়েছেন ৫ লাখ ৪০ হাজার ১৯৩ জন।

এ হিসেবে বর্তমানে ভোটার সংখ্যা দাঁড়াল ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৫২ জন।

বৃহস্পতিবার জেলা নির্বাচন কর্মকর্তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসন ভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত করেছে ইসি। এ তালিকা অনুযায়ী, সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে হিসেবে পাঁচ বছরে দেশে ভোটার বেড়েছে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন। নির্বাচন কমিশন দ্বাদশ সংসদ নির্বাচন আগামী জানুয়ারির শুরুর দিকে করতে চায়। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে দিতে চায় তফসিল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD