June 15, 2024, 2:04 am

ইসরায়েলের হামলায় ১৫ সাংবাদিক নিহত

যমুনা নিউজ বিডিঃ ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস এবং ইসরায়েলের চলমান সংঘাতে ২২ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। নিহত সাংবাদিকদের ভেতর ১৫ জনের মৃত্যু হয়েছে ইসরায়েলি বিমান হামলায়।

শুক্রবার (২০ অক্টোবর) সাংবাদিকদের সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস তাদের ওয়েবসাইটে এক প্রতিবেদনে জানিয়েছে, ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হামাসের আক্রমণ ও ইসরায়েলি বাহিনীর অব্যাহত বিমান হামলায় অন্তত ২২ জন সাংবাদিক নিহত হয়েছেন।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, নিহত সাংবাদিকদের মধ্যে ১৮ জন ফিলিস্তিনি, তিনজন ইসরায়েলি এবং একজন লেবানিজ রয়েছে।

প্রতিষ্ঠানটি ১৫ জন সাংবাদিকদের মৃত্যুর জন্য ইসরায়েলি বিমান হামলা এবং দুইজন ইসরায়েলি সাংবাদিকের মৃত্যুর জন্য দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলাকে দায়ী করেছে। এতে বলা হয়েছে, আট সাংবাদিক আহত হয়েছেন এবং তিনজন হয় নিখোঁজ বা আটক হয়েছেন।

এছাড়া ক্রমাগত আক্রমণ, গ্রেপ্তার, হুমকি এবং সেন্সরশিপের মধ্যে থেকেই কাজ চালিয়ে যাচ্ছেন যুদ্ধরত অঞ্চলগুলোর সাংবাদিকরা। বিশেষ করে গাজাতে জ্বালানি, পানি ও খাবারের প্রকট সংকটের মধ্যে সংবাদ সংগ্রহ করছেন তারা।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র শেরিফ মনসুর বলেন, “সিপিজে জোর দেয় যে সাংবাদিকরা হচ্ছে সংকটের সময়ে গুরুত্বপূর্ণ কাজ করা বেসামরিক ব্যক্তি, তাই যুদ্ধরত পক্ষের দ্বারা তাদের লক্ষ্যবস্তু করা উচিত নয়।”

তিনি আরও বলেন, ‘এই হৃদয়বিদারক সংঘাতে সংবাদ সংগ্রহের জন্য এই অঞ্চলের সাংবাদিকরা মহান ত্যাগ স্বীকার করছেন। সব পক্ষকেই তাদের নিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে হবে।’

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD