June 13, 2024, 3:48 pm

২৫ অক্টোবর ঢাকায় হেফাজতের জাতীয় সম্মেলন

যমুনা নিউজ বিডিঃ ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম তাদের কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির দাবিতে জাতীয় ওলামা-মাশায়েখ সম্মেলন তিনদিন এগিয়ে এনেছে। সরকার পতনের দাবিতে বিএনপি ঢাকায় ‘মহাসমাবেশ’ ডাকার পরদিন এই সিদ্ধান্ত নিল সংগঠনটি, যদিও কারণ হিসেবে অন্য একটি বিষয় জানানো হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর উত্তরায় দারুল উলুম বাবুস সালাম ফাউন্ডেশনে এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এই সম্মেলন ডাকা হয়েছিল আগামী ২৮ অক্টোবর, নতুন সিদ্ধান্ত অনুযায়ী তা হবে তিনদিন আগে ২৫ অক্টোবর।

এদিকে, বুধবার রাজধানীর নয়াপল্টনে এক সমাবেশে বিএনপির পক্ষ থেকে ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ ডাকা হয়। হেফাজতের কর্মসূচি পেছানোর সঙ্গে এর সিদ্ধান্ত আছে কিনা, সে বিষয়ে সংগঠনের বিজ্ঞপ্তিতে অবশ্য কিছু বলা হয়নি।

ধর্মভিত্তিক সংগঠনটির প্রচার সম্পাদক কিফায়াতুল্লাহ আজহারী স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে ‘বিশেষ কারণবশত’ শব্দ দুটিও উল্লেখ করা হয়েছে। বিশেষ কারণটা কী- এই প্রশ্নে সংগঠনটির যুগ্ম মহাসচিব মীর ইদরিস বলেন, ‘যেখানে সম্মেলন হবে সেই হলটি বরাদ্দ নিতে হয়। ২৮ অক্টোবর হল বরাদ্দ পাওয়া যাচ্ছে না। তাই তারিখ পরিবর্তন করা হয়েছে।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৫ অক্টোবর সকাল ৯টা থেকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে হবে এই ওলামা মাশায়েখ সম্মেলন। গত ২১ সেপ্টেম্বর হেফাজতের কেন্দ্রীয় কমিটির মজলিসে আমেলার বৈঠকে ২৮ অক্টোবর এই সম্মেলন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর ১০ দিন পর ঘোষণা করা হয় হেফাজতের পূর্ণাঙ্গ কমিটি। কমিটি ঘোষণার তিন সপ্তাহের মাথায় প্রথম বৈঠকে বসলেন কেন্দ্রীয় কমিটির নেতারা।

বৈঠকে সম্মেলন সফলভাবে বাস্তবায়ন করতে ঢাকাকে ১০টি অঞ্চলে ভাগ করে প্রতিটির জন্য আলাদা ‘সম্মেলন বাস্তবায়ন কমিটিও’ গঠন করা হয়েছে। সভায় উপস্থিত ছিলেন মাওলানা জুনায়েদ আল হবিব, মাওলানা মুহিউদ্দিন রাব্বানি, মাওলানা নাজমুল হাসান, মুফতি মাসউদুল করিম, মুফতি বশিরুল্লাহ, মুফতি কিফায়াতুল্লাহ আজহারী, মুফতি জাকির হোসাইন, মাওলানা আতাউল্লাহ আমিন, মুফতী কামাল উদ্দিন, মাওলানা ফয়সাল আহমদ, মাওলানা আলি আকবর, মাওলানা আমিনুল ইসলাম, মাওলানা হাসান জুনায়েদ ও মাওলানা আব্দুল মালেক।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD