June 13, 2024, 2:09 pm

‘মুজিব: একটি জাতির রূপকার’ বন্ধে আইনি নোটিশ

যমুনা নিউজ বিডিঃ  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমানের জীবনের ওপর ভি‌ত্তি ক‌রে নি‌র্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’ বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ইতিহাস বিকৃতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বিতর্কিতভাবে উপস্থাপন করার অভিযোগেই মূলত নোটিশটি পাঠানো হয়।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এই নোটিশ পাঠান।

বিষয়টি নিয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ইতিহাস বিকৃতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বিতর্কিতভাবে উপস্থাপন করায় ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি বন্ধে আইনি নোটিশ পাঠিয়েছি। রেজিস্ট্রি ডাকযোগে ১০ জনকে এ নোটিশ পাঠানো হয়েছে। ১০ জনের মধ্যে বাংলাদেশের সাতজন আর ভারতের তিনজন।

তিনি আরও বলেন, নোটিশ পাওয়ার পরও যদি সিনেমাটির প্রদর্শন বন্ধ না করা হয় তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ১৩ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘মুজিব : একটি জাতির রূপকার’। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় ৮৩ কোটি টাকার বাজেটে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের সিনেমা এটি। ভারতের প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল নির্মাণ করেছেন সিনেমাটি।

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার ৮০ ভাগ দৃশ্যধারণ করা হয়েছে। এরপর ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশ অংশের শুটিং সম্পন্ন হয়।

মূলত, সিনেমাটির শেষ কয়েকটি দৃশ্যের চিত্রায়ণ হয় তেজগাঁওয়ের পুরোনো বিমানবন্দরসহ ঢাকার বেশ কিছু এলাকায় এবং গোপালগঞ্জে।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। এ ছাড়া সিনেমায় আরও অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, রিয়াজ আহমেদ, জায়েদ খান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD