February 23, 2024, 2:58 am

ধর্মের নামে বাঙালি সংস্কৃতিকে রুখে দেওয়া চেষ্টা হচ্ছে: রাষ্ট্রপতি

যমুনা নিউজ বিডিঃ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, যারা ধর্মের দোহাই দিয়ে বাঙালি সংস্কৃতিকে রুখে দেওয়ার চেষ্টা করছে, জাতির অগ্রযাত্রা ধরে রাখতে তাদের ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকতে হবে। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে পাবনার সাথিয়ায় ইছামতী নদীর পাড়ে নৌকা বাইচের সমাপনী উপলক্ষে আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, নৌকাবাইচ আবহমান বাংলার সমৃদ্ধ সংস্কৃতির একটি অনন্য ঐতিহ্য। বাংলার আনাচে কানাচে ছড়িয়ে আছে লোক সংস্কৃতির অমূল্য বহু উপাদান।

এসব লোকসংস্কৃতি সঠিকভাবে লালন করা গেলে- এগুলো বিশ্ব সংস্কৃতি ও সাহিত্যের অমূল্য সম্পদ হয়ে উঠতে পারে। ধর্মের দোহাই দিয়ে অনেকেই বাঙালি সংস্কৃতির চেতনাকে রুখে দেওয়ার অপচেষ্টা চালিয়েছে। তাদের অপতৎপরতা থেকে সতর্ক থাকার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকুর সভাপতিত্বে সমাবেশে রাষ্ট্রপতির সহধর্মিনী ড. রেবেকা সুলতানা, পাবনা-৪ আসনের সংসদ সদস্য নুরুজামান বিশ্বাস, পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রহিম পাকনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর ৭৭তম জন্মদিন উপলক্ষে সাথিয়া পৌরসভার উদ্যোগে এই নৌকা বাইচের আয়োজন করা হয়। ২২ সেপ্টেম্বর জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু ৭ দিনব্যাপী এই নৌকা বাইচের উদ্বোধন করেন। আজ সমাপনী দিনে রাষ্ট্রপতি সস্ত্রীক বাইচ অবলোকন করেন। পরে তিনি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এ দিন বেলা সাড়ে তিনটায় রাষ্ট্রপতি সড়কপথে পাবনা থেকে সাথিয়া এসে পৌঁছান।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD