June 13, 2024, 1:05 pm

আইনি জটিলতায় বন্ধ হতে পারে ট্রাম্পের ব্যবসা

যমুনা নিউজ বিডিঃ ব্যাংক লোন ও বীমা চুক্তিতে আরও ভালো সুবিধা পেতে এবং কম ট্যাক্স দেওয়ার জন্য মিথ্যা ব্যবসার রেকর্ড এবং আর্থিক বিবৃতি প্রদান সংক্রান্ত মামলায় বড় ধাক্কা খেলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই মামলার জের ধরে নিউইয়র্কে তার ব্যবসা বন্ধ হয়ে যেতে পারে।

বিবিসি জানিয়েছে, গতকাল (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় মঙ্গলবারে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক আদালতের বিচারক আর্থার এনগোরোন ৩৫ পাতার একটি বিবৃতিতে জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্পের কাগজপত্রে জালিয়াতি আছে। ২০২২ সালে ট্রাম্পের বিরুদ্ধে এই জালিয়াতি সংক্রান্ত একটি মামলা দায়ের করা হয়।

মূলত লোন পাওয়ার সুবিধার জন্য ব্যাংক এবং বীমায় নিজের সম্পত্তির দাম বাড়িয়ে দেখিয়েছেন ট্রাম্প। এরপর নিউইয়র্কের একটি আদালতে এই বিষয়ে মামলা দায়ের হয়। আগামী সোমবারে এই মামলার পরবর্তী শুনানি। এতে দোষী প্রমাণিত হলে নিউইয়র্কে ব্যবসা করার অধিকার হারাতে পারেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প ভাড়ার জন্য রেগুলেটেড অ্যাপার্টমেন্ট এবং আনরেগুলেটেড অ্যাপার্টমেন্টের মূল্য এক দেখিয়েছেন। শুধু তাই নয় রেস্ট্রিক্টেড জমি এবং আনরেস্ট্রিক্টেড জমির মূল্যও এক দেখিয়েছেন তিনি। বিচারক এনগোরোন ভাষায়, এরকম কেবল আরব্য রজনীতেই সম্ভব, বাস্তব জগতে নয়।

২০২২ সালে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, ব্যাংক এবং বীমা সংস্থাকে ট্রাম্প নিজের সম্পত্তির হিসাবে মূল্য অন্তত দুই দশমিক দুই তিন বিলিয়ন ডলার বেশি দেখিয়েছেন। লোনের সুবিধার জন্যই এভাবে নিজের সম্পত্তির মূল্য বাড়িয়ে দেখিয়েছেন ট্রাম্প, যা বেআইনি।

তবে এই মামলার প্রভাব যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে পড়বে না বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। রিপাবলিকান প্রার্থী হিসেবে দেশটির প্রেসিডেন্ট পদে আগামী নির্বাচনে লড়ছেন ট্রাম্প। মামলায় দোষী প্রমাণিত হলেও তিনি নির্বাচনে লড়তে পারবেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD