February 23, 2024, 2:57 am

নির্বাচন পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ:অনিশ্চয়তায় নতুন মাত্রা

যমুনা নিউজ বিডিঃ  আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে অনিশ্চয়তায় নতুন মাত্রা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্ত। ২৭ দেশের এই জোট জানিয়ে দিয়েছে আসন্ন নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না। প্রয়োজনে ছোট একটি বিশেষজ্ঞ দল আসতে পারে। নির্বাচন পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ  । যদিও ওই দিন রাতে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট কেউ ইইউ’র সিদ্ধান্তের বিষয়ে কোনো কথা বলেননি। গতকাল দুপুরে ইসি সচিব মো. জাহাংগীর আলম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে বিষয়টি প্রকাশ করেন।

এর আগে ঢাকা সফর করে যাওয়া ইইউ’র প্রাক্‌-নির্বাচন পর্যবেক্ষক দলের সুপারিশের ভিত্তিতে নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান (হাই রিপ্রেজেনটেটিভ) জোসেপ বোরেলের নেয়া এই সিদ্ধান্তের কথা চিঠির মাধ্যমে নির্বাচন কমিশনকে জানিয়ে দেয়া হয়েছে।

জাতীয় নির্বাচনের সময় প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করা হবে কিনা, তা এই মুহূর্তে যথেষ্ট স্পষ্ট নয় বলে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া এমন সিদ্ধান্ত সত্ত্বেও ইইউ বর্তমানে এই নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে থাকার ব্যাপারে অন্যান্য বিকল্প খতিয়ে দেখছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে ইইউ’র পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশে নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হয়, তা নিশ্চিত করতে তারা সব ধরনের প্রচেষ্টাকে উৎসাহিত করছে।

চিঠির বিষয়বস্তু সম্পর্কে নির্বাচন কমিশন সচিব জানিয়েছেন, নির্বাচন পর্যবেক্ষণে ২০২৩-২৪ সালের জন্য ইইউ’র বরাদ্দ বাজেটের স্বল্পতার কারণে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, সামনে একটি অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন জরুরি। এই অবস্থায় নির্বাচন কমিশনের এমন সিদ্ধান্ত নির্বাচন নিয়ে অনিশ্চয়তায় নতুন মাত্রা যোগ করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, দুনিয়ার সকল নির্বাচন পর্যবেক্ষণ করে বেড়াচ্ছে ইইউ। তাদের যদি আর্থিক সংকটই থাকতো তাহলে প্রাক্‌-নির্বাচন পর্যবেক্ষক দল পাঠিয়েছিল কেন? এর পেছনে অন্য কারণ আছে জানিয়ে তারা বলেন, দেশে নির্বাচন আয়োজনের পরিবেশ না থাকার কারণেই ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD