June 22, 2024, 9:44 pm

ভিয়েতনামের প্রতিনিধিদলের বাংলাদেশ সফর একটি ‘মাইলফলক’ : স্পিকার

যমুনা নিউজ বিডিঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ভিয়েতনাম বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ভিয়েতনাম-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক পঞ্চাশ বছর শেষ করেছে। এই সময়ে ভিয়েতনামের ন্যাশনাল এসেম্বলি প্রেসিডেন্টের নেতৃত্বে প্রতিনিধিদলের বাংলাদেশ সফর একটি মাইলফলক।
গুগল নিউজে ফলো করুন আরটিভি অনলাইন

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে বাংলাদেশ সফররত ভিয়েতনামের ন্যাশনাল এসেম্বলি প্রেসিডেন্ট ভুওং ডিন হুয়ের নেতৃত্বে ভিয়েতনামের প্রতিনিধিদলের সঙ্গে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে সংসদীয় প্রতিনিধিদলের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে স্পিকার এসব কথা বলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভিয়েতনামের ঐতিহাসিক নেতা হো চি মিন দুজনেই সাধারণ মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করেছেন। দুই জাতিরই ঐতিহাসিক সংগ্রামের ইতিহাস রয়েছে।

বৈঠকে বাংলাদেশ ভিয়েতনাম সুদীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, দুদেশের ভৌগোলিক ও সাংস্কৃতিক সাদৃশ্য, বাংলাদেশের চলমান অভূতপূর্ব উন্নয়ন, ভিয়েতনাম-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন, পারস্পরিক সফর বিনিময়ের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন, ব্যবসা-বাণিজ্যের প্রসার, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে ভিয়েতনামের বিনিয়োগ ইত্যাদি বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকারের আমন্ত্রণে সংসদ ভবন পরিদর্শন ও দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি ঐতিহাসিক উল্লেখ করে ভুওং ডিন হুয়ে বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক স্থিতিশীলতা ও চলমান উন্নয়ন কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়। দারিদ্র্য দূরীকরণ, অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়ন ইত্যাদিসহ ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ অর্জনে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দুদেশের সংসদ তথা দুদেশের মানুষের সঙ্গে সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

দুদেশের ঐতিহাসিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে স্পিকার বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর শান্তিপূর্ণ প্রত্যাবাসনে ভিয়েতনামের ভূমিকা গুরুত্বপূর্ণ। এসময় আসিয়ানে ‘সেক্টরাল ডায়ালগ পার্টনার’ হিসেবে বাংলাদেশের অন্তর্ভুক্তিতে ভিয়েতনামের সহযোগিতা কামনা করেন স্পিকার। এরপর, বাংলাদেশ ও ভিয়েতনামের সংসদ এবং দুদেশের সংসদ সচিবালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD