June 13, 2024, 1:37 pm

সংকটে পাকিস্তানে থাকা আফগান শরণার্থীরা

যমুনা নিউজ বিডিঃ পাকিস্তানে আফগান শরণার্থীদের উপর চলমান গ্রেপ্তারের মধ্যে ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্টের সেন্ট্রাল চেয়ারম্যান ও পূর্ব ওয়াজিরিস্তানের সাংসদ মোহসিন দাওয়ার করাচিতে আফগান শরণার্থীদের উপর সাম্প্রতিক সংকটের বিষয়টি স্বীকার করেছেন।

আফগানিস্তানের তালেবান মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, বর্তমানে পাকিস্তানে প্রায় তিন মিলিয়ন আফগান নাগরিক মাইগ্রেট আছেন।

তালেবান সরকারের প্রত্যাবাসী এবং প্রত্যাবাসন উপমন্ত্রী আব্দুল রহমান রাশিদের মতে, পাকিস্তানে আফগান নাগরিকরা আইনগত ডকুমেন্টেশনের অভাবে গ্রেপ্তার হচ্ছেন।

সাংসদ দাওয়ার বলেছেন, সঠিক ডকুমেন্টেশনের অভাবে নারী ও শিশুরাসহ ৬৭৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই শরণার্থীরা অধীনস্থ এবং সংকটগ্রস্ত বেশিরভাগ এবং তাদের দ্রুত আইনি প্রক্রিয়া প্রবেশ দেওয়া উচিত।

তিনি বলেন, যদিও তারা অননুমোদিত শরণার্থী, তারপর তারা সুরক্ষা প্রাপ্ত নয় এবং পাকিস্তানের নিরাপত্তার জন্য হুমকি নয়।

দাওয়ার জাতীয় সংসদের শেষ অধিবেশনে পাকিস্তানের পরবর্তী সরকার আফগানিস্তানে তালেবান সন্ত্রাসীদের সমর্থন এবং তালেবানের ভয়ে পাকিস্তানে আশ্রয় প্রার্থীদের বিষয়টি পরিস্কার করেছেন।

দাওয়ার আরও জানান, যখন পাকিস্তান তাদের থেকে ডলার উপার্জন করছিল, তখন আফগানরা ভাল মুসলমান হিসেবে বিবেচিত হতো। এখন আফগানিস্তান পাকিস্তানকে কোনও ডলার সরবরাহ করছে না, আর তাই তাদের পাকিস্তানের বিভিন্ন অংশে গ্রেপ্তার করা হচ্ছে।

পাকিস্তানের আফগান শরণার্থী পরিষদের একজন কর্মকর্তা বলেছেন, পাকিস্তানি পুলিশ রিপোর্টে নির্বিচারে করাচিতে ১০০ জন শরণার্থীকে ধরে ফেলেছে।

এই মাসের শুরুতে পাকিস্তানের আফগান শরণার্থীরা ইমিগ্রেশন মামলা ও পাকিস্তান সামরিক সেনা মাধ্যমে তাদের অত্যাচারের তিন বছর ধরে অভিযুক্তি দেন।

মারিয়াম সাদাত, একজন আফগানিস্তানের নাগরিক, এই মাসের শুরুতে ইসলামাবাদে আত্মহত্যা করেছিলেন।

সূত্র : এএনআই

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD