June 21, 2024, 7:33 pm

যুক্তরাজ্যে পড়তে যাওয়া শিক্ষার্থী ও দর্শনার্থীদের জন্য দুঃসংবাদ

যমুনা নিউজ বিডিঃ যুক্তরাজ্যে ঘুরতে যাওয়া দর্শনার্থী ও শিক্ষার্থীদের জন্য ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। বর্ধিত এই ফি আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে। খবর দ্য ইকোনোমিক টাইমস

নতুন নির্ধারিত ফি অনুযায়ী যারা যুক্তরাজ্যের ৬ মাসের ভ্রমণ ভিসার জন্য আবেদন করবেন, তাদের ফি বাবদ দিতে হবে ১১৫ ব্রিটিশ পাউন্ড। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ হাজার টাকা। আর স্টুডেন্ট ভিসার জন্য গুণতে হবে ৪৯০ পাউন্ড। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৭ হাজার টাকা।

আগে যুক্তরাজ্যের ভ্রমণ ভিসার ফি ছিল ১০০ পাউন্ড এবং স্টুডেন্ট ভিসার ফি ছিল ৩৬৩ পাউন্ড। গতকাল শুক্রবার এ সংক্রান্ত একটি বিল দেশটির সংসদে উত্থাপন করা হয়।

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফি বৃদ্ধির বিষয়টি আগে সংসদে পাস হতে হবে এরপর এটি আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে।

গত জুলাইয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছি। সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির ব্যয় মেটাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভিসা ফি বাড়ানোর পাশাপাশি রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত জাতীয় স্বাস্থ্য সেবাকে (এনএইচএস) যে স্বাস্থ্য সারচার্জ’ প্রদান করে থাকেন সেটি বাড়ানো হবে।

ভিসার ফি বাড়ানো হলে ব্রিটিশ সরকার বার্ষিক বাড়তি ১ বিলিয়ন পাউন্ড আয় করতে পারবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD