October 5, 2022, 11:49 am

বগুড়ায় ৬৪ হাজার ৬৪ মেট্রিক টন বোরো চাল কিনবে খাদ্য বিভাগ

স্টাফ রিপোর্টার : বগুড়ায় চলতি বোরো মৌসুমে ৬৪ হাজার ৬৪ মেট্রিক টন সিদ্ধ চাল কিনবে খাদ্য বিভাগ। এ মৌসুমে ৪০ টাকা কেজি দরে চালকল মালিকদের কাছ থেকে এই চাল সংগ্রহ (কেনা) করা হবে। এছাড়া ২৭ টাকা কেজি দরে কৃষকের কাছ থেকে ২৫ হাজার ৩৪১ মেট্রিক টন ধান কেনা হবে।

বগুড়া কৃষি অফিস থেকে জানা গেছে, জেলায় ১ লাখ ৮৭ হাজার ৭৫৫ হেক্টর জমিতে চলতি মৌসুমে বোরোর আবাদ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে এই আবাদের বিপরিতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ লাখ ৭ হাজার ৬২৩ মেট্রিক টন চাল।
বগুড়া খাদ্য বিভাগ জানায়, খাদ্য বিভাগের সাথে চাল সরবরাহে চালকল মালিকদের চুক্তির শেষ সময়সীমা আগামী ১৬ মে। গত ৯ মে পর্যন্ত ৯টি মিল মালিক (মিলার) ৩ হাজার ২৭১ মেট্রিক টন চাল সরবরাহে চুক্তি করেছেন। আগামী ৩১ আগস্ট পর্যন্ত ধান ও চাল সংগ্রহ করা হবে।

সংগ্রহের মোট লক্ষ্যমাত্রার মধ্যে সবচেয়ে বেশি আদমদীঘিতে ১৩ হাজার ৯৪০ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া দুপচাঁচিয়ায় ১৩ হাজার ৮১৫ মেট্রিক টন, শেরপুরে ১৩ হাজার ১৬ মেট্রিক টন, শিবগঞ্জে ৪ হাজার ৩৪২ মেট্রিক টন, সদরে ৪ হাজার ১৪৭ মেট্রিক টন, শাজাহানপুরে ২ হাজার ৫৯৪ মেট্রিক টন, সোনাতলায় ১ হাজার ৪০৫ মেট্রিক টন, গাবতলীতে ২ হাজার ৪৪ মেট্রিক টন, সারিয়াকান্দিতে ১ হাজার ৯৪৫ মেট্রিক টন, ধুনটে ৯৪২ মেট্রিক টন, নন্দীগ্রামে ২ হাজার ১৯৬ মেট্রিক টন, কাহালুতে ৩ হাজার ৬৭৮ মেট্রিক টন চাল সংগ্রহ করা হবে।

বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আশ্রাফুজ্জামান জানান বগুড়া সদর, শাজাহানপুর ও শেরপুরে ডিজিটাল ব্যবস্থাপনা সিস্টেমের মাধ্যমে চাল সংগ্রহ করা হবে। এছাড়া বগুড়ার সকল উপজেলায় কৃষকের আপের মাধ্যমে ধান সংগ্রহ করা হবে। তিনি বলেন, সকলের সহযোগিতায় বগুড়া জেলায় চাল ও ধানের সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে খাদ্য বিভাগের কর্মকর্তা কাজ করছেন। আমি আশাবাদি শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD