September 26, 2023, 10:44 pm

বগুড়ায় রোটারী ক্লাবের কর্মসূচি ঘোষণা

সোমবার ১১.৩০ ঘটিকায় দত্তবাড়ীস্থ জামিল শপিং সেন্টারের ৬ষ্ঠ তলায় মামদুদুর রহমান হল রোটারী ভেন্যুতে রোটারী ক্লাব অব বগুড়ার নব নির্বাচিত কমিটির পক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় লিখিত বক্তব্য পাঠ করেন রোটারী ক্লাব অব বগুড়ার ২০২৩-২৪ রোটাবর্ষে নির্বাচিত প্রেসিডেন্ট রোটা. ডা. মোঃ মতিউর রহমান। মতবিনিময় সভায় বলা হয়, রোটারীর আদর্শ অনুযায়ী রোটারী ক্লাব অব বগুড়ার রোটারিয়ানগণ নিজেদের অর্থায়নে মানবসেবামূলক কর্মকাণ্ড করে থাকে। এসব সেবামূলক কাজে কারো নিকট থেকে কোন অর্থ নেয়া হয় না। রোটারিয়ানদের আন্তরিক প্রচেষ্টায় এ অঞ্চলের সমাজের গরিব অসহায় ও বঞ্চিত মানুষেরা কিছুটা হলেও উপকৃত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় রোটারী ক্লাব অব বগুড়া ২০২৩-২৪ রোটাবর্ষে যেসব সেবামূলক কার্যক্রম হাতে নিয়েছে তার মধ্যে রোটারী তবিবুর রহমান শিক্ষাবৃত্তি ২০২৩-২৪ রোটাবর্ষ হতে দীর্ঘমেয়াদিভাবে চালুকরণ, খাদ্য ভেজাল প্রতিরোধে সচেতনামূলক সেমিনার, মাদকের বিরুদ্ধে সচেতনামূলক সেমিনার, বিভিন্ন বেসরকারি স্কুল ও কলেজে বেঞ্চ প্রদান, বগুড়া জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত গরিব মেধাবী ও এতিম ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, বই, খাতা, পোশাক, স্কুল ব্যাগ প্রদান অব্যাহত রাখা, প্রশিক্ষিত দরিদ্র মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদানের সংখ্যা বাড়িয়ে অধিক কর্মসংস্থান সৃষ্টি, সমাজে ডায়াবেটিস ও হৃদরোগ বিষয়ক স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার/কর্মশালার আয়োজন করা, পরিস্থিতি বিবেচনায় শীত ও বন্যায় দরিদ্র মানুষকে ত্রাণ সামগ্রী প্রদান, বেসরকারি হাইস্কুলের শিক্ষার্থীদের জন্য প্রতি বৎসরের ন্যায় সিলিং ফ্যান প্রদান ও এর আওতা বাড়ানো, ঈদ উপলক্ষ্যে দরিদ্রদের মাঝে শাড়ী, লুঙ্গি,বস্ত্রসহ সেমাই, চিনি, দুধ, কিসমিস, মশলা, মুরগী, খেজুর, লবণ, তেল বিতরণ, প্রতিটি উপজেলাভিত্তিক বিনামূল্যে ডেন্টাল ক্যাম্প, চক্ষু ক্যাম্পসহ অপারেশন বাস্তবায়ন, প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার ও কর্মসংস্থানের জন্য বিভিন্ন উপকরণ বিতরণ, গরীব ও ছিন্নমূল ছাত্রদের জন্য স্লিপিং কিটস বিতরণ, পোলিও টিকা ও ভিটামিন এ+ প্রদানের জাতীয় কর্মসূচীতে অংশগ্রহণ, অন্ধদের মধ্যে সাদা ছড়ি বিতরণ, রোটারী স্টোরি আলোচনা, মা ও শিশু নিয়ে স্বাস্থ্য সেবা ক্যাম্প করা এবং গর্ভবতী মায়েদের চিকিৎসা প্রদান, মাদক ও ধুমপান বিরোধী ক্যাম্পেইন, ক্যান্সার সচেতনতা বৃদ্ধির লক্ষে সেমিনার সিপোজিয়াম, হেপাটাইটিস রোগের স্ক্রিনিং এবং টিকা প্রদানের মাধ্যমে লিভার সিরোসিস রোগ প্রতিরোধ করা, বগুড়া শহরের কাঁঠালতলা মোড়ে রোটারি ক্লক স্থাপন করাসহ মোট ৪২টি কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

উক্ত মতবিনিময় সভায় আরও জানানো হয় যে, রোটারী মূলত ৭টি ফোকাস এরিয়ায় কাজ করে যা হলো- শান্তি প্রতিষ্ঠা ও দ্বন্দ্ব নিরসন, রোগ প্রতিরোধ এবং চিকিৎসা, নিরাপদ পানি এবং পয়ঃনিষ্কাশন, মা ও শিশু স্বাস্থ্য, মৌলিক শিক্ষা ও সাক্ষরতা, অর্থনৈতিক ও কমিউনিটি উন্নয়ন এবং পরিবেশ রক্ষা। রোটারি ফাউন্ডেশন রোটাবর্ষঃ ২০২২-২৩ এ ৪৭০টি ডিস্ট্রিক্ট গ্রান্ট, ৯৭০টি গ্লোবাল গ্রান্ট এবং ৩১০টি ডিজাস্টার গ্রান্ট পুরো বিশ্বে বাস্তবায়ন করেছে এবং রোটারী ডিস্ট্রিক্ট-৩২৮১ হতে ৭টি ফোকাস এরিয়াতে ১৩৬টি প্রজেক্ট বাস্তবায়ন করেছে।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন পাস্ট প্রেসিডেন্ট রোটা. রেজাউল হাসান রানু, পিপি রোটা. মামদুদুর রহমান শিপন, পিএইচএফ, বি, এমডি, পিপি রোটা. তপন চক্রবর্তী, পিএইচএফ, পিপি রোটা. মোস্তাফিজার রহমান, ডেপুটি গভর্নর রোটা. সুলতানা পারভীন শ্রাবণী, পিএইচএফ, পিএইচএস, ইমিডিয়েট পাস্ট প্রেসিডেন্ট রোটা. ডা. মোঃ মুনছুর রহমান, পিএইচএফ, রোটা. চন্দন কুমার রায়, রোটা. তৌহিদুল ইসলাম রাঙ্গা, রোটা. ডা. মো. জাকির হোসেন প্রমুখ। ১ জুলাই ২০২৩ থেকে রোটারী ক্লাব অব বগুড়ার নতুন কার্যনির্বাহী কমিটি ২০২৩-২৪ রোটাবর্ষের জন্য দায়িত্বভার গ্রহণ করেছেন। নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন রোটা. ডা. মোঃ মতিউর রহমান।

এছাড়াও ক্লাব সেক্রেটারী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন রোটা. এম এম রুবেল তালুকদার, পিএইচএফ, পিএইচএস। প্রেসিডেন্ট ইলেক্ট (২০২৪-২৫) রোটা. মোহাম্মদ সাইরুল ইসলাম, ভাইস প্রেসিডেন্টরোটা. মোঃ নুরুল বাসার চন্দন, পিএইচএফ, পিএইচএস, রোটা. সাজেদুল বারী লিখন, পিএইচএফ, পিএইচএস, রোটা. মোঃ শাহীন কাদির, পিএইচএফ, রোটা. সঞ্জীব প্রসাদ জয়সোয়াল, পিএইচএফ, রোটা. মোঃ রফিকুল ইসলাম (বুলবুল), জয়েন্ট সেক্রেটারীরোটা. শাহ্ মোঃ মাহমুদুর রহমান, পিএইচএফ, রোটা. মোঃ রেজাউল হক (বুুলু), রোটা. মোঃ রফিকুল ইসলাম, ট্রেজারাররোটা. শামসুর রহমান (তাইফ), পিএইচএফ, ডাইরেক্টররোটা. মোঃ নবিউল ইসলাম নয়ন, আরএফএসএম, রোটা. ইয়াসমিন হাসান, রোটা. মোঃ সানাউল হক দুলাল, রোটা. ডাঃ মোঃ ইব্রাহীম খলিলুল্লাহ, পিএইচএফ, পিএইচএস, রোটা. মোঃ মনজুর কাদের, পিএইচএফ, সার্জেন্ট এ্যাট আর্মসরোটা. মোঃ রফিকুল ইসলাম, রোটা. মোঃ সোহরাব হোসাইন মুন্সি (উজ্জল), রোটা. মোঃ শফিকুল ইসলাম শফিক, রোটা. রোকসানা আখতার দায়িত্ব গ্রহণ করেছেন।

মতবিনিময় সভা শেষে ৩ জুলাই ক্লাব ডাইরেক্টর রোটা. সঞ্জীব প্রসাদ জয়সোয়াল-এর বিবাহ বার্ষিকী উপলক্ষে রোটারী ক্লাব অব বগুড়ার পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়। -খবর বিজ্ঞপ্তী

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD