April 19, 2024, 3:24 am

সিরাজগঞ্জে পথচারীদের তৃষ্ণায় মাটির কলসের বিনা পয়সায় পানি বিতরণ

তারিকুল আলম, সিরাজগঞ্জঃ সিরাজগঞ্জে তীব্র গরমে তৃষ্ণার্ত মানুষদের স্বস্তি দিতে সিরাজগঞ্জের তিনটি সামাজিক সংগঠনের উদ্যোগে শহরের এসএস রোডে মাটির কলসে বিনা পয়সায় সুপেয় পানি পানের ব্যবস্থা করা হয়েছে।

সংগঠন তিনটি হলো অরুণ ফাউন্ডেশন, ফারাজ আইয়াজ স্মৃতি পরিষদ ও সুধা ফাউন্ডেশন।

গত শনিবার (৩ জুন) সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের সূচনা করা হয়। তাদের এমন ব্যতিক্রমী উদ্যোগটি শহরে প্রশংসা কুড়িয়েছে।

রোববার (৪ জুন) দুপুরে শহরের এসএস রোডের অ্যাপেক্স শোরুমের সামনে গিয়ে দেখা যায়, দুটি মাটির কলসে পানি ভরে ওয়ান টাইম গ্লাসে করে তৃষ্ণার্তদের পানি পান করানো হচ্ছে।

এ সুপেয় পানি পান করা রিকশাচালক আরিফ বলেন, সড়কে রিকশা চালানোর পথে বিনামূল্যে এমন ঠান্ডা পানি পান করে খুব ভালো লাগছে। আমার পান করা দেখে দুজন যাত্রীও তাদের তৃষ্ণা মিটিয়েছেন।

এমন ব্যতিক্রমী আয়োজনের সমন্বয়ক প্রদীপ সাহা ও মঞ্জুরুল আলম বলেন, তীব্র দাবদাহে পথচারী ও শ্রমজীবী মানুষের কথা চিন্তা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, নলকূপ থেকে ঠান্ডা পানি সংগ্রহ করে মাটির কলসে ভরে লেবু ও সামান্য পরিমাণ চিনি মিশিয়ে পথচারীদের পান করানো হচ্ছে। প্রথম দিন থেকেই পথচারীদের সাড়া দেখে আমরা মুগ্ধ। আমাদের এ কার্যক্রম আগামী এক সপ্তাহ পর্যন্ত চলবে।

তাড়াশ আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, বিগত কয়েক দিনে এ অঞ্চলে তাপমাত্রা ৩৭-৩৯ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। গত শুক্রবার (২ জুন) সর্বোচ্চ ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে আগামী ৮ থেকে ১০ জুনের মধ্যে এ তীব্র দাবদাহ কমে যাবে বলে তিনি বলেন ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD