May 30, 2023, 10:06 am

শক্তিশালী কমিশনের অধীনে নির্বাচন হবে : শাজাহান খান

যমুনা নিউজ বিডিঃ বিএনপি-জামায়াতসহ সরকার বিরোধী আন্দোলনকারীদের নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য ও সাবেক নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, শক্তিশালী নির্বাচন কমিশন আছে। তার অধীনে নির্বাচন হবে। রাষ্ট্র চলবে শেখ হাসিনার নেতৃত্বে।

শনিবার (৮ এপ্রিল) জাতীয় সংসদ সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৪৭ বিধিতে উত্থাপন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

শাজাহান খান বলেন, দেশের অর্থনৈতিক অবস্থা, শিক্ষিতের হার, অর্থনৈতিক অগ্রগতির অবস্থার উপর ভিত্তি করে বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা দেওয়া উচিত।

তিনি বলেন, ‘দার্শনিক হ্যারল্ড লাস্কি বলেছেন, বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা কথাটা আপেক্ষিক। কোনো দেশের সমাজ কতটা স্বাধীনতা ভোগ করবে তা নির্ভর করবে তার সামাজিক ও অর্থনৈতিক অবস্থার উপর। যে দেশে শিক্ষিত নাগরিক অধিকার সম্পর্কে যতটা সচেতন, অর্থনৈতিক দিক থেকে উন্নত সেখানে বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা ততটা উন্নত। শিক্ষা ও সামাজিক সচেতনতা এবং আর্থিক ব্যবস্থায় অনগ্রসর দেশে ততটা বাক স্বাধীনতা আশা করা অন্যায়। এই স্বাধীনতা অনগ্রসর দেশে দেওয়া হলে তা হবে শিশুর হাতে খুন্তি তুলে দেওয়ার মতো।’

সাবেক এ মন্ত্রী বলেন, এ কথার মধ্য দিয়ে প্রমাণ পাওয়া যায় বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা বলতে বিএনপি যা বুঝায় তা কিন্তু নয়। আমরা মনে করি, আমাদের দেশের যে অর্থনৈতিক অবস্থা, শিক্ষার হার, অর্থনৈতিক অগ্রগতির যে অবস্থা তার উপর ভিত্তি করে বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতা দেওয়ার কথা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD