March 19, 2024, 11:37 am

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে কানাডা, পার্লামেন্টে বিল পাস

যমুনা নিউজ বিডিঃ ২১ ফেব্রুয়ারিকে রাষ্ট্রীয়ভাবে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে পালন করতে কানাডার পার্লামেন্টে একটি বিল পাস হয়েছে। বাংলাদেশ ছাড়া বিশ্বে কানাডাই প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতি দিলো। বিলটি পাস হওয়ার ফলে এখন থেকে প্রতিবছর দেশটিতে সরকারিভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হবে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) কানাডার হাউজ অব কমন্সে ‘ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গোয়েজ অ্যাক্ট’ পাস করা হয়। অটোয়ায় বাংলাদেশ হাই কমিশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এই শুভক্ষণে ১৯৯৯ সালে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ইউনেস্কোর এবং পরবর্তীতে জাতিসংঘের স্বীকৃত আদায়ে মরহুম রফিকুল ইসলাম ও আব্দুস সালাম, এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানকে আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।’

বিলটি পার্লামেন্টে উত্থাপন করেন হাউজ অব কমন্সের সদস্য কেন হার্ডি। এ সময় বিলের সমর্থনকারী সিনেটর মবিনা এস জাফর এবং কানাডার বাংলাদেশ দূতাবাসের হাইকমিশনার খলিলুর রহমানও উপস্থিত ছিলেন।

হাইকমিশন বলছে, বিলটি পাস হওয়া ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্যের প্রতি কানাডার অঙ্গীকারের প্রমাণ। এই বিলটি স্মরণ করিয়ে দেয় যে ভাষা হলো মানুষের পরিচিতি ও সাংস্কৃতিক উত্তরাধিকারের অপরিহার্য উপাদান। ভাষার বৈচিত্র্যকে সম্মান করা, রক্ষা করা, বর্ধন করা আমাদের সবার দায়িত্ব।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD