April 16, 2024, 11:24 pm

মাত্র একদিনেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ থামাতে পারি : ট্রাম্প

যমুনা নিউজ বিডিঃ দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধ মাত্র একদিনেই থামিয়ে দিতে পারার দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে রিপাবলিকান পার্টির ওই নেতা এই দাবি করেন। তবে তিনি কীভাবে যুদ্ধ থামাবেন, সেটি ব্যাখ্যা করেননি।

সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের শেষ নাগাদ ইউক্রেন যুদ্ধ যদি শেষ না হয় এবং তিনি যদি ফের ক্ষমতায় যান, তবে মাত্র একদিনের মধ্যে শান্তিপ্রতিষ্ঠা করতে পারবেন।

তিনি বলেন, আমি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বসে ২৪ ঘণ্টার মধ্যে এর সমাধান করব। তাদের সঙ্গে খুব সহজ একটি আলোচনার জায়গা রয়েছে। তবে সেটি কী হবে তা এখনই বলতে চাই না। কারণ, তাহলে এটি আমি আর কাজে খাটাতে পারব না।

পুতিনের সঙ্গে সুসম্পর্কের কথা উল্লেখ করে ট্রাম্প দাবি করেন, ২০২০ সালে তিনি মার্কিন প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুই হতো না।

তবে গত ২৭ মার্চ দেওয়া ওই সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট উল্লেখ করেন, তার সেই শান্তি আলোচনা আগামী দেড় বছরের মধ্যে শুরু হবে না। এই দীর্ঘ সময়ের মধ্যে যুদ্ধ পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। শুধু তাই নয়, সম্ভাব্য পারমাণবিক বিশ্বযুদ্ধের বিষয়েও সতর্ক করেছেন তিনি।

ট্রাম্প বলেন, এই বোকারা যা করছে তাতে একটি পারমাণবিক বিশ্বযুদ্ধে গিয়ে পৌঁছাতে পারে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD