May 29, 2023, 12:36 pm

ইউক্রেন বলছে বাখমুতের অবস্থা স্থিতিশীল

A Ukrainian soldier stands near an apartment ruined from Russian shelling in Borodyanka, Ukraine, Wednesday, Apr. 6, 2022. (AP Photo/Efrem Lukatsky) ------------------ AP IMAGES BLOG Day 42: Rows of body bags in Ukraine's Bucha April 06, 2022 https://apimagesblog.com/russia-ukraine-war-drafts/2022/4/6/day-42-rows-of-body-bags-in-ukraines-bucha

যমুনা নিউজ বিডিঃ পূর্ব ইউক্রেনীয় শহর বাখমুতে তীব্র লড়াই চলছে কিয়েভ ও মস্কোর সেনাদের। মস্কোপন্থি বাহিনী কয়েক মাস ধরে পূর্ব ডনবাস অঞ্চলের বাখমুত দখলের জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। তবে ইউক্রেনের কমান্ডার ইন চিফ ভালেরি জালুঝনিয়ে জানিয়েছেন, সেখানকার যুদ্ধ পরিস্থিতি স্থিতিশীল।

পশ্চিমা কর্মকর্তারা এ মাসের শুরুতে ধারণা দেন গত গ্রীষ্ম থেকে বাখমুতে ২০ থেকে ৩০ হাজার রুশ সেনা হতাহত হয়েছেন।

ভ্যালেরি জালুঝনিয়ে বলেছেন ইউক্রেনীয় সেনাদের ‘অসাধারণ প্রচেষ্টা’ রাশিয়াকে ঠেকাতে সক্ষম হয়েছে । যদিও মস্কো বাখমুত দখলের জন্য মরিয়া হয়ে উঠেছে।

সামরিক বিশ্লেষকরা মনে করছেন, কৌশলগতভাবে বাখমুত খুব বেশি গুরুত্বপূর্ণ নয় । বাখমুতের গুরুত্ব অনেকটাই প্রতীকী হয়ে দাঁড়িয়েছে ।

ফেসবুক পোস্টে লেফটেন্যান্ট জেনারেল জালুঝনিয়ে আরও বলেছেন, সেনাবাহিনীর অব্যাহত প্রচেষ্টার কারণে বাখমুতের পরিস্থিতি এখন স্থিতিশীল । যুক্তরাজ্যের চিফ অফ ডিফেন্স স্টাফ অ্যাডমিরাল সার টনি রাডাকিনের সঙ্গে আলোচনা করার পর জালুঝনিয়ে ফেসবুকে এ পোস্ট দেন।

তার এ মন্তব্য দীর্ঘদিন ধরে বাখমুতে লড়াই করা ইউক্রেনীয় সেনাদের ইতিবাচক অগ্রগতির বার্তা বহন করে। এর আগে বৃহস্পতিবার, দেশটির স্থল বাহিনীর কমান্ডার সিরস্কিও বলেছেন রুশ সেনারা বাখমুতের কাছে ‘ক্লান্ত’ হয়ে পড়েছে ।

সপ্তাহের শুরুতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বাখমুতের ফ্রন্টলাইন পরিদর্শন করেন। গতবছর ডিসেম্বরেও তিনি বাখমুত পরিদর্শনে যান । রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের আগে বাখমুতে ৭০ হাজার মানুষের বসবাস ছিল।

বাখমুত দখল রাশিয়াকে পুরো দোনেটস্ক অঞ্চলের নিয়ন্ত্রণের কিছুটা কাছাকাছি নিয়ে আসবে। পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের চারটি অঞ্চলের একটি এটি। গত সেপ্টেম্বরে রাশিয়া কথিত গণভোটের মাধ্যমে সংযুক্ত করেছিল এই অঞ্চল । রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের টার্গেট হচ্ছে পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেৎস্ক প্রদেশের জয়। লুহানস্ক ও দোনেস্ক এই দুই মিলে ডনবাস । এ ক্ষেত্রে বাখমুতকে গুরুত্বপূর্ণ বলে ধরা হয়। বাখমুতের অবস্থান দোনেৎস্কে ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যখন ডনবাস বলেন, তখন তিনি বোঝান ইউক্রেনের পুরোনো ইস্পাত ও কয়লা উৎপাদনকারী এলাকাটিকে। যার অর্থ দাঁড়ায় সমগ্র দোনেৎস্ক ও লুহানস্ক মিলিয়ে একটি বড় অঞ্চল । প্রধানত রুশ-ভাষী লোকজনের এ এলাকাটিকে ‘মুক্ত করার’ কথা বার বার বলে আসছেন পুতিন ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD