April 25, 2024, 1:07 pm

নাইক্ষ্যংছড়ি ১১বিজিবি- উপজেলা প্রশাসনের অভিযানে ১০৯ গরু জব্দ

বান্দরবান প্রতিনিধি ঃ নাইক্ষ্যংছড়ি ও রামু সীমান্তে চোরাচালান রোধে নাইক্ষ্যংছড়ি প্রশাসন-বিজিবির সাড়াঁশি অভিযান চলছে আজ ক’দিন ধরে। এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৪ মার্চ) বিকেলে উপজেলা সদরের কম্বনিয়া গ্রামে একটি খামারে অভিযান চালিয়ে ২১অবৈধ বার্মিজ গরু জব্দ করে নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসন,১১ বিজিবি ও নাইক্ষ্যংছড়ি পুলিশের সমন্বয়ে গড়া ট্রাক্সফোর্স।
অভিযানের টের পেয়ে দ্রুত পালিয়ে যাওয়ায় কোন পাচারকারীকে আটক করা সম্ভব হয় নি।
বিষয়টি নিশ্চিত করেছেন,ট্রাস্কফোর্সের নির্বাহী ম্যাজিষ্ট্রেড ও নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা।এর আগে ২টি অভিযানে ৮৮ টি বার্মিজ গরু জব্দ করে ট্রাস্কফোর্স। এর ১টিতে ৬ জনকে আসামী করে নাইক্ষ্যংছড়ি থানায় একটি মামলা দায়ের করা হয়। এ প্রতিবেদককে ট্রাস্কফোর্সের নির্বাহী ম্যাজিষ্ট্রেড ও নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা বলেন, গোপন সূত্রে খবর পেয়ে ট্রাস্কফোর্সের সদস্যরা অভিযানে নামে শুক্রবার দুপুরের পর । চলে ২ ঘন্টা। এ সময় উদ্ধার হয় ২১ টি বার্মিজ গরু। যা বর্তমানে ১১ বিজিবির জিম্মায় রয়েছে। শনিবার দুপুরে এ সব গরু নিলাম দেয়া হবে।
তিনি আরো বলেন,অভিযান চলানো খামারের মালিকের বিরুদ্ধে আগের অভিযানে মামলা রজু করায় অরো মামলা করার তেমন প্রয়োজন হবে না বলে এ প্রতিবেদককে জানান এ কর্মকর্তা।
অভিযান বিষয়ে ১১ বিজিবি অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ রেজাউল করিম এ প্রতিবেদককে বলেন, সীমান্তে বিজিবি কঠোর অবস্থানে রয়েছে। বিশেষ করে গরু চোরাকারবারীদের বিরুদ্ধে রাত দিন অভিযা চলছে- চলবে। আর হাতে নাতে যাকে পাওয়া যাবে তার বিরুদ্ধে মামলা হবে।
তিনি বলেন,চলতি সপ্তাহে ৩ টি বড় অভিযান চালানো হয়। শুক্রবার ছিলো সর্বশেষ অভিযান। এ অভিযানে ২১ টি বার্মিজ গরু জব্দ করা হয়। এর আগে৷ ১৯ ও ২২ মার্চ তারিখে আরো ২টি সাঁড়াশি অভিযানে ৮৮ টি বার্মিজ গরু জব্দ করা হয়।
এ দিকে রামুর একাধিক সচেতন মহলের অভিযোগ, নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসন বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে চোরাকারবারীরা তটস্থ হলেও রামু উপজেলা প্রশাসনের নিরবতায় চোরাকারবারীরা অনেকটা সুযোগ নিচ্ছে।
তারা নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসনের তাড়া খেয়ে রামুর গর্জনিয়া,কচ্ছপিয়া, কাউয়ারখোপ ও,ইদগড়সহ আশপাশের বিভিন্ন বাড়িঘর ও গোপন আস্তানায় লুকিয়ে রাখছে এসব বার্মিজ গরু।আর সুযোগ বুঝে পাচার করছে অন্যত্র।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD