March 19, 2024, 7:35 am

ইউক্রেনকে যুদ্ধবিমান দেবে না যুক্তরাষ্ট্র

যমুনা নিউজ বিডিঃ যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে ইউক্রেনকে ট্যাংক দেওয়া হয়েছে। এরপর ইউক্রেনের পক্ষ থেকে যুদ্ধবিমান চাওয়া হয়েছে। তবে ইউক্রেনকে যুদ্ধ বিমান দিতে সম্মত হয়নি যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সরাসারি জানিয়ে দিয়েছেন, তাঁর দেশ ইউক্রেনকে যুদ্ধবিমান এফ-১৬ দেবে না।

কিয়েভকে যুদ্ধবিমান দেওয়ার কোনো ইচ্ছা আছে কিনা গত সোমবার (৩০ জানুয়ারি) এক সাংবাদিক বাইডেনকে এমন প্রশ্ন করলে তিনি সরাসরি না করে দেন।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হয়। ইউক্রেনের নানা স্থাপনা ঘিরে হামলা করতে থাকে রাশিয়ার সেনারা। সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেনে বানের পানির মতো অস্ত্র পাঠাতে শুরু করে পশ্চিমারা।

রুশ আগ্রাসহ মোকাবিলায় পশ্চিমা মিত্রদের কাছ থেকে ইউক্রেন আধুনিক ট্যাংক চেয়ে আবেদন করলে সায় দেয় যুক্তরাষ্ট্র ও জার্মানি। কয়েকদিন আগে দুই দেশের পক্ষ থেকে ট্যাংকের (লেপার্ড-২) দেওয়ার প্রতিশ্রুতির পর ইউক্রেনে হামলা আরও বাড়িয়ে দেয় রুশবাহিনী। হামলায় ওদেসা অঞ্চলের গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোর ক্ষয়ক্ষতি হয়েছে।

মিত্রদের কাছ থেকে ট্যাংক পাওয়ার প্রতিশ্রুতির পর যুদ্ধবিমান দাবি করে কিয়েভ। ট্যাংক পাওয়ার খবরের প্রতিক্রিয়া জানাতে গিয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভের উপদেষ্টা ইয়ুরি স্যাক বলেছিলেন, আমরা এখন যুদ্ধবিমান চাই।

কিন্তু দেশটিতে যুদ্ধবিমান দেওয়ার কোনো সম্ভাবনা নেই বলে আগে সাফ জানিয়ে দিয়েছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। এবার মার্কিন প্রেসিডেন্টও যুদ্ধবিমান না দেওয়ার কথা জানালেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD