February 4, 2023, 2:48 pm

মেট্রোরেলের পল্লবী স্টেশন চালু

বাণিজ্যিকভাবে চালু হওয়া মেট্রোরেল সেবায় মিরপুরের পল্লবী স্টেশনও চালু হয়েছে। একইসঙ্গে মেট্রোরেলের চলাচলের সময়েরও পরিবর্তন হয়েছে । এর মধ্য দিয়ে মিরপুরের যাত্রীদের নতুন একটি চলাচলের পথ উন্মুক্ত হলো। মেট্রোরেলের মাধ্যমে তারা এখন অনায়াসে উত্তরা ও আগারগাঁও যেতে পারবেন।

আজ বুধবার (২৫ জানুয়ারি) সকাল আটটা থেকে বিদ্যুৎচালিত রেলটির নতুন স্টেশনের কার্যক্রম শুরু হয়।

গত ২৯ ডিসেম্বর থেকে উত্তরার দিয়াবাড়ী থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত সরাসরি চলাচল করে আসছে মেট্রোরেল। এবার দুটি স্টেশনের সঙ্গে পল্লবী স্টেশনও যুক্ত হলো।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, পল্লবীর স্টেশন চালুর পর মিরপুর, বেনারসি পল্লী, মিরপুর ১২, মিরপুর সাড়ে ১১, পুরবী এলাকার মানুষও মেট্রোরেলের সুবিধা পাবেন।

আজ বুধবার সকালে সরেজমিন পল্লবী স্টেশন ঘুরে যাত্রীদের ভিড় বা চাপ লক্ষ্য করা যায়নি। ভিড় না থাকায় যারা মেট্রোরেলে চড়তে এসেছেন তারা খুব সহজেই টিকিট কেটে ট্রেনে চড়েছেন। যাত্রীদের ভাষ্য, মানুষের উচ্ছ্বাস আগারগাঁও স্টেশন চালু হওয়ার সময়ই ছিলো। তাই পল্লবী স্টেশন ঘিরে তেমন ভিড় নেই।

যাত্রী শেখ ইমরান বলেন, মেট্রোরেল প্রথম যেদিন চালু হয়, সেদিন চড়ার বা দেখার খুব আগ্রহ ছিলো। ধীরে ধীরে এখন সেটা কমে গেছে। তাই হয়তো তেমন একটা যাত্রী দেখা যাচ্ছে না।

আরেক যাত্রী মাসুম হাসান বলেন, প্রথমদিকে মানুষ আসতো মেট্রোরেলে ঘুরতে। আগারগাঁও বা উত্তরা স্টেশন চালু হওয়ার পর দর্শনার্থীর সংখ্যাই ছিলো বেশি। আমরা এখন যারা চড়ছি তারা বেশিরভাগ অফিসগামী যাত্রী। দর্শনার্থীর সংখ্যা কম বলেই যাত্রীর চাপ কম।

নেই যাত্রীর চাপ, মেট্রোরেলের ভেতরে যাত্রীদের বসার আসন ফাঁকা দেখা যাচ্ছে। ছবি : সংগৃহীত
নেই যাত্রীর চাপ, মেট্রোরেলের ভেতরে যাত্রীদের বসার আসন ফাঁকা দেখা যাচ্ছে। ছবি : সংগৃহীত

পল্লবী স্টেশনের জেনারেল ম্যানেজার ইফতেখার হোসেন বলেন, জনগণের দাবি ছিলো স্টেশনগুলো চালু করার জন্য।আমরা একে একে সবগুলো স্টেশনই চালু করবো। আজ প্রথম দিন বিধায় যাত্রী কিছুটা কম, আশা করছি সামনের দিনে যাত্রীর সংখ্যা বাড়বে।

এদিকে মেট্রোরেলের পল্লবী স্টেশনে চালুর দিন চলাচলের সময়েও কিছুটা পরিবর্তন করা হয়েছে। এদিন সকাল ৮টার পরিবর্তে সাড়ে ৮টা থেকে চলাচল করবে। চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। যাত্রীদের জন্য গেট খোলা হয় ৮টা থেকে। আর বন্ধ হবে দুপুর ১২টায়।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সূত্রে জানা গেছে, স্টেশনের জন্য পর্যাপ্ত জনবল, লিফট, এসকেলেটর, টিকিট বিক্রয় মেশিন, টিকিট কাউন্টার আছে। যাত্রীরা পল্লবী থেকে যেকোনো দিকে যেতে পারবে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, আপাতত মেট্রোরেলের চলাচলের সময় বাড়ানোর পরিকল্পনা নেই। তবে নতুন নতুন স্টেশন চালু হবে। ২৬ মার্চের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সব স্টেশনে মেট্রোরেল থামানোর পরিকল্পনা আছে।

গত ২৮ ডিসেম্বর বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম ধাপে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছে। চলতি বছরের ডিসেম্বর নাগাদ মতিঝিল পর্যন্ত চালু হওয়ার কথা রয়েছে। আর ২০২৫ সালের মধ্যে মেট্রোরেল যাবে কমলাপুর পর্যন্ত।

উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০.১ কিলোমিটার। আপাতত ১১.৭৩ কিলোমিটার দৈর্ঘ্যের দিয়াবাড়ী-আগারগাঁও রুটে মেট্রোরেল চালু হয়েছে। মেট্রোরেলের মোট ১৭টি স্টেশনের মধ্যে এই অংশে আছে নয়টি স্টেশন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD