April 26, 2024, 8:32 am

শীতে বিকেলে নাস্তায় রাখুন গরম পালং পুরি

শীতের বিকেলে গরম গরম পুরি খাওয়ার মজাই আলাদা। তবে স্বাদ পাল্টাতে এবার ডালপুরির বদলে তৈরি করে নিন পালংপুরি। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। বিকেলের চায়ের আড্ডায় বেশ মানিয়ে যাবে এই পুরি। রইলো রেসিপি-

উপকরণ

১. পালংশাক
২. আদা কুচি
৩. রসুন কুচি
৪. পেঁয়াজ কুচি
৫. লবণ
৬. তেল ভাজার জন্য
৭. ময়দা/আটা।

শীতে বিকেলে নাস্তায় রাখুন গরম পালং পুরি

সব উপকরণই আন্দাজমতো নিতে হবে।

পদ্ধতি

প্রথমে পালংশাক ধুয়ে অল্প পানিতে সেদ্ধ করে নিতে হবে। ২-৩ মিনিট সেদ্ধ করে নিলেই হবে। বেশি সময় ধরে সেদ্ধ করলে শাকের রং নষ্ট হয়ে যাবে। শাক সেদ্ধ করার সময় ঢেকে দেওয়া যাবে না। তাহলে রং আরও নষ্ট হয়ে যাবে। সেদ্ধ হয়ে যাওয়ার পর পানি থেকে শাক তুলে নিন। শাক ঠান্ডা হলে সঙ্গে পেঁয়াজ, রসুন, আদা, কাঁচামরিচ কুচি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

ব্লেন্ড করা শাকের পেস্টের সঙ্গে অল্প অল্প ময়দা মাখিয়ে সঙ্গে লবণ ও তেল দিয়ে মাখিয়ে পরোটার ডো এর মতো করে ডো বানিয়ে নিতে হবে। ডো তৈরির সময় পানি দেওয়ার প্রয়োজন হয় না। শাকের পেস্টের মধ্যেই ময়দা মাখিয়ে নিতে হবে। ডো ঢেকে রেখে দিন ১৫-২০ মিনিট। এবার অল্প অল্প লুচির ডো নিয়ে লুচি বানিয়ে (ছোট রুটি) গরম তেলে ভেজে নিতে হবে।

লুচি ফুলে উঠলে উল্টে দু’পাশে সমানভাবে ভেজে নিতে হবে। ১-২ বার উল্টিয়ে দিলেই হালকা ব্রাউন কালার হয়ে আসবে ও তখনই তেল থেকে উঠিয়ে নিতে হবে।

ব্যাস তৈরি হয়ে যাবে পালংপুরি। পরিবেশন করুন টমেটো সস দিয়ে। সঙ্গে রাখুন চা। জমে যাবে শীতের বিকেল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD