April 26, 2024, 11:59 am

ঋণ ফেরতে শ্রীলঙ্কাকে আরও ৬ মাস সময় দিল বাংলাদেশ

যমুনা নিউজ বিডিঃ তিন মাসের মধ্যে ফেরত দেওয়ার শর্তে ২০২১ সালে বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার মজুত (রিজার্ভ) থেকে শ্রীলঙ্কাকে ২০ কোটি ডলার ঋণ দিয়েছিল। এ ঋণ ফেরত দিতে কয়েক দফা সময় চায় শ্রীলঙ্কা। সর্বশেষ চলতি বছরের মার্চের মধ্যে এ ঋণ পরিশোধের কথা থাকলেও তা প্রায় অনিশ্চিত হয়ে পড়েছে। তার পরও শ্রীলঙ্কাকে আরও ছয় মাস সময় বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ সময় সীমা শেষ হবে আগামী সেপ্টেম্বর মাসে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংকের পরিচালক, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালকরা এসময় উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ড মিটিংয়ে থাকা কেন্দ্রীয় ব্যাংকের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা।

তারা জানান, শ্রীলংকার অবস্থা উন্নতি হচ্ছে। তবে তারা ঋণ ফেরত দেওয়ার মতো সক্ষম হয়নি। তাই চাপ দিয়েও লাভ হবে না। এমন পরিস্থিতিতে ঋণ পরিশোধে জন্য আরও ছয় মাস বাড়ানো হয়েছে।

জানা যায়, বাংলাদেশ ব্যাংক ও সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলঙ্কার মধ্যে দ্বিপক্ষীয় কারেন্সি সোয়াপ চুক্তির আওতায় দেশটির অনুকূলে তিন দফায় ২০ কোটি ডলার ছাড় করা হয়েছে। এ ক্ষেত্রে দেশটির সরকারের গ্যারান্টি রয়েছে। তবে তিন মাস মেয়াদি কারেন্সি সোয়াপ হলেও চুক্তিতে এক বছর পর্যন্ত বাড়ানোর সুযোগ রয়েছে। ফলে তিন মাস পরপর এক বছর পর্যন্ত এ ঋণের মেয়াদ এমনিতেই বাড়ানো যাবে। এর বিনিময়ে লন্ডন আন্তঃব্যাংক অফার রেট বা লাইবরের সঙ্গে দেড় শতাংশ সুদ অর্জন করবে বাংলাদেশ।

প্রথম দফায় ২০২১ সালের ১৯ আগস্ট ৫ কোটি ডলার ছাড় করে বাংলাদেশ ব্যাংক। দ্বিতীয় দফায় আরও ১০ কোটি ডলার দেওয়া হয় ওই বছরের ৩০ অক্টোবর। বাকি ৫ কোটি ডলার দেওয়া হয় নভেম্বরে।

শ্রীলঙ্কাকে দেওয়া এ ঋণের পরিমাণ বাংলাদেশি মুদ্রায় এক হাজার ৭২৪ কোটি টাকা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD