May 1, 2024, 9:32 pm

শূন্য হওয়া ছয় আসনে ৫৩ মনোনয়নপত্র জমা

বিএনপির ছেড়ে দেওয়া জাতীয় সংসদের শূন্য ছয় আসনের উপ-নির্বাচনে ৫৩ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে ২৬ জনই স্বতন্ত্র থেকে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) রাতে এই তথ্য জানিয়েছেন ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান।

আগামী ১ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী দেয়নি।

ঠাকুরগাঁও-৩ আসনে ছয় জন, বগুড়া-৪ আসনে নয় জন, বগুড়া-৬ আসনে ১৩ জন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ছয় জন, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ছয় জন এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ১৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ ৫ জানুয়ারি। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ৮ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের তারিখ ১৫ জানুয়ারি, ভোট হবে ১ ফেব্রুয়ারি। সব আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির সাত এমপি পদত্যাগপত্র ই-মেইলে স্পিকারের কাছে পাঠিয়েছেন বলে জানানো হয়। এরপর প্রথমে ছয় জন ও পরে একজন স্পিকারের কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন।

স্পিকার তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এর ভিত্তিতে ইসি ছয় আসনে উপ-নির্বাচনের তফসিল দেয়। একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরে সিদ্ধান্ত দেবে সংস্থাটি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD