May 4, 2024, 8:14 am

News Headline :
বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ২ ধাপ পেছালো বাংলাদেশ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ১২ মে সিরাজগঞ্জ কামারখন্দে বয়লার বিস্ফোরণে শ্রমিক নিহত-০১ আহত-০২ সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন: প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বগুড়া সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩জনসহ ২১জনের মনোনয়ন দাখিল মার্কিন ভোটারদের প্রায় ৪০ শতাংশ তাদের দেশে গৃহযুদ্ধের আশঙ্কা করছে: জরিপ বগুড়ার এডওয়ার্ড পার্ক উন্নয়ন ও সৌন্দর্য বর্ধণে নাগরিক পরামর্শ ও সভা অনুষ্ঠিত অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ পূর্বাচলে অর্ধেকের বেশি প্লট বিক্রি করে দিয়েছেন প্রবাসীরা যাত্রাবাড়ীতে পরিবহনে চাঁদাবাজি, গ্রেফতার ১১

বগুড়ায় সমাজতান্ত্রিক মহিলা ফোরামের ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

সারাদেশে অব্যাহত খুন-ধর্ষণ ও নারী-শিশু নির্যাতন রুখে দাঁড়ান-নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় সোচ্চার হোন এই দাবিতে পালিত হল সমাজতান্ত্রিক মহিলা ফোরামের ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজ ৫ জানুয়ারি’২০২৩ বেলা ১২:০০ টায় সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বগুড়া জেলা শাখার উদ্যোগে মিছিল শেষে সংগঠন কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বগুড়া জেলা সভাপতি দিলরুবা নূরী। সভায় আলোচনা সভায় বাসদ বগুড়া জেলা আহŸায়ক অ্যাড. সাইফুল ইসলাম পল্টু, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা সহ-সভাপতি রাধা রানী বর্মন, প্রচার প্রকাশনা সম্পাদক আকলিমা বেগম, সদস্য সাদিয়া জান্নাত কেয়া, সংগঠক সুমি রায়। শুভেচ্ছা বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি ধনঞ্জয় বর্মন প্রমূখ নেতৃবৃন্দ।
সভায় অ্যডভোকেট সাইফুল ইসলাম পল্টু বলেন, “মহান মুক্তিযুদ্ধের ৫১ বছর পরেও আমাদের দেশের নারীরা সমাজিক-পারিবারিক জীবনের প্রায় সকল ক্ষেত্রে সম-অধিকার থেকে বঞ্চিত। এত বছর পর এখনও সম্পত্তির উত্তরাধিকারে নারীর সমান অধিকার প্রতিষ্ঠা পায়নি। কোন সরকারই সিডও সনদের দুটি ধারা থেকে আপত্তি তুলে নেয়নি। ‘সমকাজে সমমজুরি’ আইনে থাকলেও প্রায় সকল অপ্রাতিষ্ঠানিক খাতের (নির্মাণ কাজ, চাতাল, ক্ষেতমজুর ইত্যাদি) নারী শ্রমিকদের ক্ষেত্রে তার বাস্তবায়ন হয়নি। অন্যদিকে প্রতিদিনই বেড়ে চলেছে ঘরে-বাইরে সর্বত্র নির্যাতন-ধর্ষণ-যৌন হয়রানী। স্বাধীন দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীর জীবন চিত্র দেখলে সেখানে অসহায়ত্ব ছাড়া কিছুই নেই। এই অবস্থা থেকে পুঁজিবাদী রাষ্ট্র নারীদের মুক্ত করতে পারবে না। তাই নারী- পুরুষ সকলে মিলে এই বৈষম্যার- ভোগবাদী সমাজ ভাঙ্গার আন্দোলন ঐক্যবদ্ধ ভাবে গড়ে তুলতে হবে।”
আলোচনা সভায় দিলরুবা নূরী বলেন, “আজ থেকে ৩৯ বছর আগে নারীজাগৃতি, নারীমুক্তির লক্ষ্যে এবং বৈষম্যহীন সমাজ নির্মাণের লড়াইকে বেগবান করার উদ্দেশ্যে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম প্রতিষ্ঠিত হয়েছিল। সমাজতান্ত্রিক মহিলা ফোরাম আত্মপ্রকাশের পর থেকে স্বৈরতন্ত্র-সাম্প্রদায়িকতা, অশ্লীলতা, অপসংস্কৃতি, নারীর প্রতি সহিংসতা, রাষ্ট্র কর্তৃক নারী নির্যাতন ও নারীর প্রতি সকল ধরণের বৈষম্য-নির্যাতনের বিরুদ্ধে সংগ্রাম করছে। নারীর মর্যাদাপূর্ণ জীবন গড়তে নারীসমাজকে উদ্বুদ্ধ করছে। সমাজ-সচেতনতা বিকাশ, প্রতিবাদ-প্রতিরোধের সংগ্রামের পথকে বেগবান করছে।”
অন্যন্য নেতৃবৃন্দ বলেন কোন মানুষ ধর্ষক হয়ে জন্মগ্রহণ করে না; সমাজের নানা অসঙ্গতিপূর্ণ আচরণবিধির মধ্যেই সে ধর্ষক হয়ে ওঠে। ধর্ষকের অন্যতম প্রধান কারণ নারীর প্রতি ভোগ্য মানসিকতা, নারীর প্রতি জবদস্তির পুরুষতান্ত্রিক মানসিকতা এবং সমাজে নারী-পুরুষের অধিকারের অসমতা। সমাজে নারীকে মানুষ হিসেবে মর্যাদা না দেওয়া। ৫১ বছর আগে আমাদের মুক্তিযুদ্ধে দেশের মানুষ যেভাবে ঐক্যবদ্ধ হয়েছিল সাম্য, মানবিক মর্যাদা ও সামজিক ন্যায় বিচারের দাবিতে। নারী পুরুষের সর্বাত্মক প্রতিবাদ প্রতিরোধের মাধ্যমে নারীর অধিকার ও মর্যাদা নিশ্চিত করার আহŸান জানান নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD